Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

‘ফোকলোর-ঐতিহ্যকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছে বাংলা একাডেমি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৬, ২৪ ফেব্রুয়ারি ২০১৫

আপডেট: ২০:৩০, ২৫ ফেব্রুয়ারি ২০১৫

প্রিন্ট:

‘ফোকলোর-ঐতিহ্যকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে গেছে বাংলা একাডেমি’

ঢাকা: বাংলাদেশের ফোকলোর-ঐতিহ্যকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে বাংলা একাডেমি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। একাডেমির জেলাভিত্তিক বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শীর্ষক প্রকাশনা এক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে।

অমর একুশে গ্রন্থমেলায় মঙ্গলবার বিকেলে আলোচনাসভায় এসব কথা বলেছেন দেশের প্রতিথযশা লোকবিজ্ঞানীরা।

বাংলা একাডেমি প্রকাশিত ৬৪ জেলাভিত্তিক বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মাহবুবুল হক।

আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক গোলাম কিবরিয়া ভূঁইয়া, ড. মুহম্মদ শহীদ উজ জামান, অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা এবং অধ্যাপক মাহবুবা নাসরীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এনডিসি।

প্রাবন্ধিক বলেন, বাংলা একাডেমি বাংলাদেশের ৬৪টি জেলার লোকজ সংস্কৃতির উপাদান সমৃদ্ধ যে গ্রন্থমালা প্রকাশ করে চলেছে তা আমাদের ফোকলোরচর্চার ইতিহাসে এক ঐতিহাসিক মাইলফলক। সেকেলে ধারণার বদলে সাম্প্রতিক তত্ত্ব ও ধারণার আলোকে ফোকলোর চর্চাকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। নিবিড় মাঠকর্মনির্ভর ফোকলোর চর্চার এ এক নতুন ধারা। এর মাধ্যমে বাংলাদেশের সমৃদ্ধ ফোকলোর-ঐতিহ্যকে জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে তুলে ধরার সযোগ সৃষ্টি হয়েছে। তিনি বলেন, এই গ্রন্থমালার মধ্য দিয়ে স্থানীয়, জাতীয় ও বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে গভীরভাবে অনুধাবন করা সম্ভব হবে।

আলোচকবৃন্দ বলেন, নানান আঙ্গিক থেকে লোকজ সংস্কৃতি গ্রন্থমালাকে বিবেচনা করা যায়। এক্ষেত্রে জেন্ডার ইস্যু, শ্রেণিবিভাজন, সমাজ-গবেষণা এবং সমাজ-রাষ্ট্রের দ্রুত সংঘটিত বিবর্তনকে আলোচনায় রাখতে হবে। তাঁরা বলেন, বাংলা একাডেমির লোকজ সংস্কৃতি গ্রন্থমালা ফোকলোরের আধুনিক চিন্তা ও রীতিপদ্ধতি ধারণ করে সারাদেশের সর্বশেষ ফোকলোর-পরিস্থিতি পাঠকের কাছে তুলে ধরতে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

সভাপতির বক্তব্যে ড. রণজিৎ কুমার বিশ্বাস বলেন, বাংলাদেশের ৬৪ জেলার লোকজ সংস্কৃতি গ্রন্থমালা প্রকাশ করে বাংলা একাডেমি দেশের সংস্কৃতি ক্ষেত্রে এক যুগান্তকারী পদক্ষেপ সাধন করেছে। এর মধ্য দিয়ে দেশের ফোকলোর উপাদানের সামগ্রিক চেহারা স্বদেশ ও বিশ্বের কাছে তুলে ধরা যাবে ।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী হাসান আরিফ এবং ড. মোঃ শাহাদাৎ হোসেন। এছাড়া শামীমা জেসমিনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ এবং ফয়জুল আলম পাপ্পু’র পরিচালনায় ‘প্রকাশ সাহিত্য সাংস্কৃতিক সংগঠন-এর শিল্পীদের পরিবেশনা।

সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী সরদার মোঃ রহমাতুল্লা, বীনা মজুমদার, সমির বাউল, সাধনা মিত্র, মোঃ আনোয়ার হোসেন, এ. এফ. এম. জহিরুল হক চৌধুরী, আসলাম মিঞা, সুচরিতা রায়, যাবীন তাসনিম শুভ্রা এবং রিদওয়ান আফরিন। যন্ত্রাণুষঙ্গে ছিলেন জোসেফ ম্যান্ডেস (তবলা), মামুন (বাঁশি), আবদুস সোবহান (ঢোল), আশুতোষ শীল (দোতারা) এবং বিশ্বজিৎ সেন (মন্দিরা)।

অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিনে মেলায় নতুন বই এসেছে ৮৩টি এবং ৫টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

২৫ ফেব্রুয়ারি বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপন্যাস’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক শান্তনু কায়সার। আলোচনায় অংশগ্রহণ করবেন বদিউর রহমান, পূরবী বসু এবং জাকির তালুকদার। সভাপতিত্ব করবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer