Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে  

নজরুল বিশ্ববিদ্যালয়ে শেষ হল দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্স

মো.  নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:২৭, ৬ জুন ২০২৩

প্রিন্ট:

নজরুল বিশ্ববিদ্যালয়ে শেষ হল দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্স

ছবি: বহুমাত্রিক.কম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে 2nd International Conference on Technology, Business and Justice towards smart Bangladesh’  শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স সফলভাবে শেষ হয়েছে। কনফারেন্সে নেপাল-মালয়শিয়া ও জাপান থেকে আগত বরেণ্য শিক্ষাবিদ-গবেষকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। 

দুই দিনের কনফারেন্সে মঙ্গলবার (৬ জুন) সকালে কেন্দ্রীয় গ্রন্থাগার, ভার্চুয়াল কনফারেন্স কক্ষ, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনে ও বিজ্ঞান অনুষদ ভবনে প্যারালাল সেশনগুলো পরিচালিত হয়। যেখানে দেশ বিদেশের গবেষকরা তাদের গবেষণা প্রকল্পগুলো উপস্থাপন করেন।  এবারের কনফারেন্সে  ১২৭ জন অথরের ৯২টি গবেষণা সারাংশ উপস্থাপিত হয়েছে। 

দ্বিতীয় দিন সায়েন্স সেশনে ১৫ টি গবেষণা পেপার, বিজনেস সেশনে ৬টি গবেষণা পেপার ও এছাড়া ল সেশনে ১০টি গবেষণা পেপার উপস্থাপন করা হয়। এর মধ্যে নেপালের কাঠমাণ্ডু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বিনোদ কৃষ্ণা শ্রেষ্ঠা ‘ডিজিটালাইজিং বিজনেস ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ  ও ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়শিয়ার প্রফেসর ড. হারটিনি সারিপান ‘ এ রোডম্যাপ টুওয়ার্ডাস স্মার্ট বাংলাদেশ: এ·প্লোরিং মালয়শিয়া’র পাথ টু স্মার্ট সিটিজ অ্যাসপিরেশন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল কনফারেন্স রুমে সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয়। সমাপনী অধিবেশনে প্রতিটি অনুষদের জন্য দুটি করে বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এ সময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. তুষার কান্তি সাহা ও সদস্য সচিব প্রফেসর ড. মো. তারিকুল ইসলাম।

সমাপনী বক্তব্যে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, এই মুহুর্তে আনন্দ ও দুঃখবোধ দুটোই আমি অনুভব করছি। কেননা আমরা একটি সফল কনফারেন্স আয়োজন করতে পেরেছি। যাতে দেশ বিদেশের গবেষকরা উপস্থিত হয়েছেন। কনফারেন্স আজ শেষ হয়ে গেল। কিন্তু আমরা বিশ্বাস করি, নজরুল বিশ্ববিদ্যালয়ে কনফারেন্সের ট্রেন শুরু হয়ে গেল। নতুন জ্ঞান সৃষ্টির প্রতি নজরুল বিশ্ববিদ্যালয়ের এই অগ্রযাত্রা আগামীতেও অব্যাহত থাকবে। শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের জন্য ভবিষ্যতে প্রতি বছর নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হবে।

কনফারেন্সে পুরষ্কারপ্রাপ্ত গবেষকদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মতো আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। জ্ঞান র্চচা শুধু নয় জ্ঞানের বিনিময় প্রয়োজন। আন্তর্জাতিক কনফারেন্স এই বিনিময়ের প্লাটফরম তৈরি করে দেয়। এই লক্ষ্য নিয়ে নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভবিষ্যতে আরও এগিয়ে আসবে। এ সময় দুই দিনব্যাপী কনফারেন্সে আগত দেশি-বিদেশি অতিথি, আয়োজক কর্তৃপক্ষসহ এর সঙ্গে যুক্ত সকলকে ধন্যবাদ জানান উপাচার্য।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer