Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ ফাল্গুন ১৪২৬, মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫:০২ অপরাহ্ণ

আইন
০৪:৪৩  পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

সব কারখানায় ব্রেস্টফিডিং কর্নার স্থাপনের নির্দেশ

দেশের সব কারখানায় দুই মাসের মধ্যে ব্রেস্টফিডিং কর্নার স্থাপন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ইশরাত হাসান।

রাজনীতি
০৪:১৪  পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

খালেদার প্যারোল নিয়ে ফখরুলের ফোনালাপের প্রমাণ দিতে পারবো : কাদের

কাদের বলেন, ‘মিথ্যা কথা কেন বলবো? মির্জা ফখরুল সাহেব আমাকে ফোন করছেন। ফোন করে অনুরোধ করেছেন বেগম জিয়ার মুক্তির ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে একটু কথা বলার জন্য। অসত্য কথা কেন বলবো? তিনি যে আমাকে অনুরোধ করেছেন, তিনি কি প্রমাণ করতে চান তিনি অনুরোধ করেন নি? তাহলে কিন্তু প্রমাণ দিয়ে দেবো। কারণ টেলিফোনের সংলাপ গোপন থাকবে না। এটা বের করা যাবে।’

অর্থনীতি
০২:৩৪  পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

একনেকে ১৩৬৩৯ কোটি খরচে ৯ প্রকল্প অনুমোদন

বর্তমান সরকারের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ২৯তম সভায় ১৩ হাজার ৬৩৯ কোটি ১ লাখ টাকা খরচে ৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

অর্থনীতি
০২:২০  পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ব্যয়বহুল হয়ে উঠছে আদা-রসুন

চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সেখান থেকে আমদানি স্থগিতের পর গত এক মাস ধরে রাজধানীর কাঁচাবাজারে রসুন ও আদার দাম ৩৫ শতাংশেরও বেশি বেড়েছে।স্থানীয়ভাবে চাষ করা রসুন প্রতি কেজি ১৬০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। যার মূল্য এক মাস আগেও ছিল ১০০-১৫০ টাকা।

আইন
০২:০০  পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

জামায়াত নেতা সুবহানের আপিল অকার্যকর ঘোষণা

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির আবদুস সুবহান মারা যাওয়ায় তার আপিল অকার্যকর ঘোষণা করা হয়েছে।মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

 

সংবাদে বিশ্ব
০১:৪০  পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

প্রকাশ পেল করোনাভাইরাসের ছবি

বিভিন্ন ধরনের কোষ থেকে এই ছবি নেয়া হয়েছে। স্বাস্থ্যকর কোষ থেকে এই ভাইরাসের ভালো চিত্র এঁকে মেডিকেল ভিজ্যুয়াল আর্টিসরা তাতে রঙ দিয়েছেন।

 

রাজনীতি
০১:২৯  পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

খালেদার প্যারোল নিয়ে কাদেরের সঙ্গে কথা হয়নি: ফখরুল

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তি নিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জাতীয়
০১:১৩  পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

রোহিঙ্গা ক্যাম্পে সংঘর্ষে নারী নিহত

কক্সবাজার টেকনাফের রোহিঙ্গা শিবিরের তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে এক নারী নিহত হয়েছেন। নিহত নূর নাহার (৪০) টেকনাফের লেদা রোহিঙ্গা শিবিরের বি-বক্লের বাসিন্দা নূর আলমের স্ত্রী।

কৃষি
১১:৪২  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে পুষ্টিকর ‘স্কোয়াশ’ নিয়ে গবেষণা

পুষ্টিগুণে সমৃদ্ধ বিদেশি সবজি স্কোয়াশ (Cucurbita pepo) বাংলাদেশে খুব একটা প্রচলিত নয়। এটিকে বাণিজ্যিকভাবে উৎপাদনের লক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোহতাসিম বিল্লাহ সাজিদ একটি গবেষণা শুরু করছেন ।

জাতীয়
১১:৩০  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

করোনাভাইরাস : বিলম্বিত হতে পারে মাটির নিচে বিদ্যুত লাইন স্থাপন

চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাব মহামারি আকার ধারণ করায় পরীক্ষামূলকভাবে রাজধানীর ধানমন্ডি এলাকায় মাটির নিচ দিয়ে বিদ্যুত লাইন নেয়ার প্রকল্প বাস্তবায়ন বিলম্বিত হওয়ার আশংকা দেখা দিয়েছে।

জাতীয়
১১:২২  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

পাকিস্তানে বিষাক্ত গ্যাস লিক : নিহত ৮

পাকিস্তানে বিষাক্ত টক্সিক গ্যাস লিক হওয়ার ঘটনায় অন্তত ৮ জন নিহত হয়েছে। এছাড়া এই গ্যাসে আকস্মিক অসুস্থ হয়ে পড়েছেন বহুজন।দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, করাচির কেমারিতে ঘটে এই ঘটনা। এতে অন্তত ১০০ জন অসুস্থ হয়েছেন।

সংবাদে বিশ্ব
১১:১৪  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

আইরিশ উপকূলে ভেসে এলো ‘ভুতুড়ে’ জাহাজ

তবে আইরিশ উপকূলে ভেসে আসা জাহাজটি থেকে দৃশ্যত কোন দূষণ নিঃর্গত হচ্ছে না বলে জানিয়েছেন পরিদর্শকেরা। ফলে জাহাজটি নিয়ে কী করা হবে সেবিষয়ে সিদ্ধান্ত নেবেন আয়ারল্যান্ড কোস্টগার্ডসহ স্থানীয় কর্তৃপক্ষ।

সংবাদে বিশ্ব
১০:৪৩  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৮৬৮

চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। নতুন করে ৯৮ জনের মৃত্যুর ঘটনায় দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১৮৬৮ জনে দাঁড়িয়েছে।

আনন্দধারা
১০:৩০  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

তাপস পালের মৃত্যুতে শোকস্তদ্ধ টলিউড

অভিনেতার মৃত্যুতে শোকস্তদ্ধ গোটা শিল্পী মহল। শোকপ্রকাশ করে অভিনেতা রঞ্জিত মল্লিক বলেন, ‘বড়ই অসময়ে চলে গেল। ও আমার ভাইয়ের মতো ছিল।’পরিচালক হরনাথ চক্রবর্তী জানিয়েছেন, ‘তাপস আমার বন্ধু ছিল। পারিবারিক সম্পর্ক ছিল ওদের সঙ্গে। ওর বিয়েতেও গিয়েছি। খাওয়া-দাওয়া ওঠাবসা সবই ছিল। কি বলবো, ভাষা হারিয়েছি। তবে ও খুব আনন্দ করে কাজ করতো। আমাদের সঙ্গে নেই ভাবতেই পারছি না।’

 

জাতীয়
১০:১৭  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

গোলাগুলিতে ১৯ মামলার আসামি নিহত

দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার হাটরামপুর শালবাগানে মাদক ব্যবসায়ীদের দুই পক্ষের গোলাগুলিতে আইয়ুব আলী (৫৫) নামে একজন নিহত হয়েছেন। আইয়ুব আলী একজন সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী বলে জানিয়েছে পুলিশ। ঘটনাস্থল থেকে পুলিশ ওয়ান স্যুটার গান, কয়েক রাউন্ড গুলি, ককটেল ও মাদক উদ্ধার করেছে।

সংবাদে বিশ্ব
০৯:৫৮  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

করোনা কেড়ে নিল উহান হাসপাতালের পরিচালকের প্রাণও

ভয়াবহ করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে চিকিৎসক-নার্সদের সঙ্গে নির্ঘুম রাত কাটনো উহানের উচ্যাং হাসপাতালের পরিচালক লিউ ঝিমিং চলে গেলেন না ফেরার দেশে। এ লড়াইয়ে নেতৃত্বে থেকে সবাইকে প্রেরণা যোগাচ্ছিলেন তিনি।

আনন্দধারা
০৯:৪২  এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার

ভারতীয় চলচ্চিত্র অভিনেতা তাপস পাল আর নেই

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই।মঙ্গলবার ভোররাত ৩টা ৩৫ মিনিটে মুম্বাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

জাতীয়
১১:৪৩  পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

রহস্যময় এই ধাতব বৌদ্ধ মূর্তি স্ক্যান করে চমকে গেলেন বিজ্ঞানীরা

বৌদ্ধ মূর্তির মধ্যে সন্ন্যাসীর মমির খোঁজ এই প্রথম মিলল বলে জানাচ্ছেন ইতিহাসবিদেরা। হাঙ্গেরির ন্যাশনাল মিউজিয়ামে বহুদিন ধরেই ওই মূর্তি প্রদর্শিত হয়েছে। তারপর ইউরোপের লুক্সেমবার্গ মিউজিয়ামেও কিছুদিন রাখা ছিল মূর্তিটি। তারপর থেকে নেদারল্যান্ডের ড্রেন্টস মিউজিয়ামই তার ঠিকানা।

ভাষা ও সাহিত্য
১১:৩৮  পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

‘রহস্যময় আদম পাহাড়’ বইয়ের পাঠন্মোচন করলেন অর্থমন্ত্রী

‘রহস্যময় আদম পাহাড়’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রযুক্তির সাথে
১১:১০  পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার

৩০ ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ৩০টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) লাইসেন্স বাতিল করেছে। কিছু প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে লাইসেন্স নবায়ন না করায়। কিছু ক্ষেত্রে এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে লাইসেন্স পাওয়ায় আগেরটি বাতিল হয়েছে।