Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ আশ্বিন ১৪২৭, বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০, ৫:০১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চায় ঢাকা


০৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার, ১০:১২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চায় ঢাকা

দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় আদালতের রায় কার্যকরের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দিতে যুক্তরাষ্ট্রের উদ্যোগ কামনা করেছে বাংলাদেশ।

মঙ্গলবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী এলিস ওয়েলসের সাথে বৈঠকে বিষয়টি তুলে ধরেন।

ঢাকা সফররত মার্কিন সহকারী মন্ত্রীকে ড. মোমেন বলেন, ‘আমরা (আমাদের দেশে) আইনের শাসন ও সুশাসন নিশ্চিত করতে চাই, যা আপনারাও (আপনাদের দেশে) চান। কিন্তু সমস্যা হলো যে এক পলাতক খুনি আপনাদের দেশে বাস করছেন। আমরা তাকে ফেরত চাই।’

বৈঠক শেষ তিনি নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। এলিস ওয়েলস পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন যে দণ্ডের নথিপত্র দেখার পর তারা এ বিষয়ে বাংলাদেশকে জানাবে। বাংলাদেশ আশা করে, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফেরত দেয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্র ও কানাডা এক ‘ভিন্নতা’ সৃষ্টি করবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরে পরিবারের অধিকাংশ সদস্যসহ নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন বঙ্গবন্ধু। এ ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ আসামির মধ্যে পাঁচজনের দণ্ড ২০১০ সালের জানুয়ারিতে কার্যকর করা হয়। একজন ২০০১ সালে জিম্বাবুয়েতে মারা যান। বাকি ছয় আসামি পলাতক। তাদের মধ্যে নুর চৌধুরী কানাডায় এবং রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে আছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ