Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০, ৩:৩১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

চীন সীমান্তবর্তী লাদাখের সামরিক ঘাঁটি পরিদর্শন করলেন মোদি


০৩ জুলাই ২০২০ শুক্রবার, ০৬:৫০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


চীন সীমান্তবর্তী লাদাখের সামরিক ঘাঁটি পরিদর্শন করলেন মোদি

পূর্ব ঘোষণা ছাড়াই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার চীনের সীমান্তবর্তী প্রত্যন্ত অঞ্চল লাদাখের একটি সামরিক ঘাঁটি পরিদর্শন করেছেন যেখানে দুই দেশের সেনারা প্রায় দুই মাস ধরে মুখোমুখি অবস্থানে রয়েছে।

মোদির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে আপলোড করা একটি ছবিতে দেখা গেছে, ভারতের সামরিক নেতাদের সাথে মোদি সামরিক ঘাঁটিতে ছদ্মবেশে তাবুতে বসে সেনাদের সাথে আলাপচারিতা করছেন।তিনি লেখেন, ‘আমাদের সাহসী সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে কথাবার্তা।’মোদি এমন সময়ে লাদাখে গেলেন যেখানে সীমান্ত নিয়ে দুদেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

গত ১৫ জুন লাদাখের গালওয়ান ঘাঁটিতে ভারত ও চীনা সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ ভারতীয় সেনা সদস্য নিহত এবং কয়েক ডজন সেনা সদস্য আহত হন। এটি ছিল চার দশকেরও বেশি সময়ের মধ্যে দুদেশের সবচেয়ে ভয়াবহ সামরিক সংঘাত।

মোদির হিন্দুত্ব জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির নেতা, বি.এল. সন্তোষ, শুক্রবার টুইটে বলেন, মোদি আহত সৈন্যদের সাথেও দেখা করবেন এবং এই সফরকে তিনি ‘সৈন্যদের মনোবলের এক বড় উৎসাহ এবং তিনি সামনে থেকে নেতৃত্ব দেন’ বলে অভিহিত করেন।

সংঘর্ষের পর ভারত ইতোমধ্যে সেখানে সেনাবাহিনী, সামরিক সরঞ্জাম ও যুদ্ধবিমান প্রেরণ করেছে।

১৯৬২ সালে ভারত ও চীনের মধ্যে যুদ্ধের পরে প্রতিষ্ঠিত ২ হাজার ১০০ মাইলের উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অঞ্চলের এই সীমান্তে উভয় দেশের হাজার হাজার সেনা প্রায় দুই মাস ধরে মুখোমুখি অবস্থানে রয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।