Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ছয় লাখ অ্যাকাউন্টের তথ্য নেওয়ায় মামলা করল মেটা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৭, ১৭ জানুয়ারি ২০২৩

আপডেট: ১২:১২, ৩ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ছয় লাখ অ্যাকাউন্টের তথ্য নেওয়ায় মামলা করল মেটা

ছয় লাখ অ্যাকাউন্ট থেকে তথ্য হাতিয়ে নেওয়ায় ‘ভয়েজার ল্যাব’ নামের এক সার্ভেইল্যান্স কম্পানির বিরুদ্ধে মামলা করেছে মেটা। ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে তথ্য সংগ্রহ করে ফেসবুকের নীতিমালা ভঙ্গ করায় মামলাটি করা হয়।

মামলায় মেটা জানিয়েছে, ৩৮ হাজার ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলেছে কম্পানিটি। এসব অ্যাকাউন্ট ব্যবহার করে প্রফাইল, গ্রুপ ও পেজ থেকে তথ্য নিয়েছে। এসব তথ্যের মধ্যে ছিল পোস্ট, লাইক, বন্ধু তালিকা, ছবি ও কমেন্ট। সার্ভেইল্যান্স সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে অবৈধ এসব কার্মকাণ্ড আড়াল করে ভয়েজার ল্যাব।

ফেসবুক ছাড়াও ইনস্টাগ্রাম, টুইটার, ইউটিউব, লিংকডইন ও টেলিগ্রাম থেকেও তথ্য হাতিয়ে নিয়ে তা বিক্রি করে প্রতিষ্ঠানটি। মামলায় ভয়েজারকে স্থায়ীভাবে ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে নিষিদ্ধের দাবি জানায় মেটা। অবৈধভাবে তথ্য নেওয়ার ফলে বিশাল ক্ষতির সম্মুখীন হওয়ার কথাও জানায় তারা। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী, সরকারি ও বেসরকারি অফিস, অলাভজনক সংস্থা, বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠান ও সংবাদ প্রতিষ্ঠান থেকে তথ্য নিয়েছে ভয়েজার। এআইভিত্তিক সলিউশন প্রদানকারী মার্কিন কম্পানি ভয়েজার ল্যাব ব্যক্তি, গ্রুপ এবং যেকোনো বিষয়ে তথ্য বিশ্লেষণ করে ইনসাইটস বা বিস্তারিত তথ্য দিতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer