Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

স্বপ্ন জাগিয়েও ৩ রানে হার বাংলাদেশের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৫, ৪ মার্চ ২০২৪

প্রিন্ট:

স্বপ্ন জাগিয়েও ৩ রানে হার বাংলাদেশের

ছবি- সংগৃহীত

টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিং উইকেটে রান বন্যার দাওয়াত দিয়েছিলেন টাইগার দলপতি নাজমুল হোসেন শান্ত। শুরুতে আভিশকা ফার্নান্ডো ও কামিন্দু মেন্ডিসকে ফিরিয়ে আশা জাগালেও কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমার ঝড়ো অর্ধশতক ও অধিনায়ক চরিথ আসালাঙ্কার টর্নেডো ইনিংসে রানের পাহাড়ে চড়ে লঙ্কানরা। জবাবে প্রথম ওভারে লিটনের বিদায়। ব্যাট হাতে জ্বলে উঠতে ব্যর্থ সৌম্য, শান্ত ও হৃদয়ও। তবে মাহমুদউল্লাহ রিয়াদ ও জাকের আলী করলেন দারুণ লড়াই।

সোমবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে মাত্র ৩ রানে হেরেছে বাংলাদেশ। জাকের আলী ও মাহমুদউল্লাহর দুর্দান্ত ব্যাটিংয়ে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ালেও শেষ পর্যন্ত আর প্রয়োজনীয় রান তুলতে পারেনি টাইগাররা।

আন্তর্জাতিক  টি-টোয়েন্টিতে রান তাড়া করে বাংলাদেশের জয়ের রেকর্ডটি শ্রীলঙ্কার বিপক্ষেই। নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার দেয়া ২১৫ রানের লক্ষ্য তাড়া করে শেষ ওভারে ৫ উইকেটের জয় পেয়েছিল বাংলাদেশ। সেদিন মাত্র ১৯ বলে ৪৩ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন লিটন দাস। আজ ২০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই লিটন বিদায় নেন।

আরেক ওপেনার সৌম্য (১২) বিদায় নেন দলীয় ২১ রানের মাথায়। ৩০ রান হতেই বিদায় তাওহীদ হৃদয়েরও (৮)।  

কাণ্ডারি শান্ত ও মাহমুদউল্লাহ ৩৮ রানের জুটিতে বিপর্যয় সামাল দিলেও শান্তর ইনিংস দলের আস্কিং রানরেটের চাপ বাড়িয়ে দেয়। ২২ বল খেলে মাত্র ২০ রান করেন তিনি।

এখান থেকেই রিয়াদ-জাকের আলীর লড়াই শুরু। ১৭ মাস পর দলে ফেরা রিয়াদ এদিন ইনিংস শুরু করেন ছক্কা হাঁকিয়ে। বাকি সময়টাও দারুণ আক্রমণাত্মক ব্যাটিং করেন তিনি। দলে প্রত্যাবর্তনটা রাঙান অর্ধশতক দিয়ে।

এই জুটিতে ২৭ বলে ৪৭  রান যোগ হয়। ২৭ বলে অর্ধশতক পূর্ণ করেন রিয়াদ। এরপর অবশ্য আর টেকেননি। থিকসানার বলে আউট হন ৩১ বলে ২ চার ও ৪ ছয়ে ৫৪ রানের ইনিংস খেলে।

রিয়াদের বিদায়ের পর টাইগারদের আশা দেখাতে থাকেন জাকের আলী। এর আগে এশিয়ান গেমসে জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা থাকলেও, এই ম্যাচ দিয়েও আসল অভিষেক হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে আলো ছড়ানো জাকেরের। একে একে ৬ ছক্কা মেরে সিলেটের মাঠে উপস্থিত দর্শক সমর্থকদের আনন্দে ভাসান এই লোকাল বয়।

দলীয় ১৮০ রানে বিদায় নেন ১১ বলে ১৬ রান করা মেহেদী হাসান। জয়ের জন্য তখন ১৩ বলে দরকার ২৭ রান।  ম্যাচ শেষ করে আসার দায়িত্বটা তখন জাকেরের। পাথিরানার করা ১৯তম ওভারে ১৫ রান। শেষ ৬ বলে জয়ের জন্য বাংলাদেশের দরকার ১২ রান।

২০তম ওভারের প্রথম বলেই বিদায় নেন রিশাদ হাসান। দ্বিতীয় বলটি ওয়াইড দেন বোলার। এরপরের বলে সিঙেল নিয়ে জাকেরকে দেন তাসকিন। কিন্তু কপাল খারাপ। শানাকার বলটি লংঅনে তুলে মেরে ফিল্ডারের হাতে ধরা পড়েন জাকের। ৩৪ বলে ৪ চার ও ৬ ছয়ে ৬৮ রানের ঝলমলে ইনিংস খেলে বিদায় নেন জাকের। 

শেষ তিন বলে জয়ের জন্য ১২ রানের লক্ষ্য দাঁড়ায় বাংলাদেশের। চতুর্থ বলে চার মারেন শরিফুল ইসলাম। পঞ্চম বলে তিনি সিঙেল নিলে জয়ের জন্য শেষ বলে ৫ রানের লক্ষ্য দাঁড়ায় বাংলাদেশের। কিন্তু তাসকিন মাত্র ১ রান নিতে পারেন। ৩ রানে হার মানে বাংলাদেশ।

শ্রীলঙ্কার পক্ষে অ্যাঞ্জেলো ম্যাথিউস, বিনুরা ফার্নান্ডো ও দাসুন শানাকা ২টি করে উইকেট শিকার করেন। এছাড়া মাহেশ থিকসানা ও মাথিশা পাথিরানা ১টি করে উইকেট লাভ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer