Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪

রসায়নে নোবেল পেলেন তিন মার্কিন বিজ্ঞানী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৫, ৪ অক্টোবর ২০২৩

আপডেট: ১৬:৪৪, ৪ অক্টোবর ২০২৩

প্রিন্ট:

রসায়নে নোবেল পেলেন তিন মার্কিন বিজ্ঞানী

ছবি- সংগৃহীত

ন্যানো প্রযুক্তিতে রংয়ের সংযোজন করে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। তারা হলেন মুঙ্গি জি বাওয়েন্দি, লুইস ই ব্রাস এবং অ্যালেক্সি ই একিমোভ। বুধবার সুইডেনের রয়্যাল সাইন্স অ্যাকাডেমিতে তাদের নাম ঘোষণা নোবেল কমিটি।

কমিটি জানায়,ন্যানো প্রযুক্তিতে রংয়ের সংযোজনের কারণে তাদের নোবেল দেওয়া হয়েছে। তাদের এই উদ্ভাবনের সুফল পাচ্ছেন বিশ্বের কোটি কোটি মানুষ। টেলিভিশন স্ক্রিন থেকে শুরু করে এলইডি লাইট, সবকিছুতেই এই প্রযুক্তি ব্যবহার হচ্ছে।

বাওয়েন্দির জন্ম ১৯৬১ সালে, ফ্রান্সে। তবে তিনি যুক্তরাষ্ট্রের এমআইটিতে অধ্যাপনা করছেন। লুইস ই ব্রাস যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে কর্মরত রয়েছেন। ১৯৪৩ সালে যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডে জন্ম তার। আর অ্যালেক্সেই একিমোভ নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে ন্যানো টেকনোলজি নিয়ে গবেষণা করছেন। ১৯৪৫ সালে রাশিয়ায় জন্ম তার 

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। আর প্রথম দিন চিকিৎসাশাস্ত্রের নোবেল ঘোষণা করা হয়। সেই হিসেবে সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীদের ঘোষণা করা হয়েছে। আগামীকাল বুধবার (৪ অক্টোবর) রসায়নে নোবেল বিজয়ী বা বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer