Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

বদলে যাচ্ছে মেসেঞ্জার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৮, ২৮ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

বদলে যাচ্ছে মেসেঞ্জার

ফাইল ছবি

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) যুগে আর নিজেকে পিছিয়ে রাখতে চান না মার্ক জাকারবার্গ। তাইতো মেসেঞ্জারে এবার যোগ হচ্ছে এআই সুবিধা।

বৃহস্পতিবার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শিগগিরই মেসেঞ্জারে যোগ হচ্ছে নানা ধরনের চ্যাটবট। এসব চ্যাটবটের সঙ্গে চ্যাট করে গ্রাহকরা নানান সমস্যার সমাধান নিতে পারবেন, পাবেন উপদেশ এবং বিনোদনের নানা খোরাক।

এ ব্যাপারে সম্প্রতি মার্ক জাকারবার্গ বলেছেন, চ্যাটবট নিয়ে পুরোদমে কাজ চলছে। এ বছরটিকে এআইর বছর উল্লেখ করে জাকারবার্গ বলেন, মেটার অধীন আনা প্রথম চ্যাটবটের নাম হবে মেটা এআই। গ্রাহকরা মেসেঞ্জারের মাধ্যমেই মেটা এআইর সঙ্গে চ্যাট করতে পারবেন।

এ ছাড়া বিভিন্ন মাধ্যম থেকে শোনা যাচ্ছে, সেলিব্রেটিদের নামে কিছু চ্যাটবট আসবে মেসেঞ্জারে। এদের ফ্যানবেজ চাইলে সেলিব্রেটিদের এসব চ্যাটবটের সঙ্গে খুশিমনে চ্যাট করতে পারবেন। এরই মধ্যে স্নুপ ডগ এবং কেন্ডাল জেনেরের মতো সেলিব্রেটিরা এসব চ্যাটবটে নিজেদের অন্তর্ভুক্ত করতে সাইন ইন করেছেন বলে নিশ্চিত করেছে বিবিসি।

জাকারবার্গ বলেন, শুধু প্রশ্ন-উত্তর না, বিনোদনের সব মাধ্যম থাকবে চ্যাটবটগুলোতে। কোনো ফ্যান তার সেলিব্রেটি নিয়ে জানতে চাইলে সরাসরি তার চ্যাটবটকে প্রশ্ন করে তাৎক্ষণিক উত্তর জেনে নিতে পারবেন। যদিও এটি সত্যিকারের সেলিব্রেটি নয়, কিন্তু ভার্চুয়াল দুনিয়ায় অনেকটা সেলিব্রেটিদের চ্যাটবোটগুলো সায়েন্স ফিকশনের ক্লোনের মতো কাজ করবে বলে জানিয়েছেন জাকারবার্গ।

মেসেঞ্জারে চ্যাটবট আসতে কতদিন অপেক্ষা করতে হবে–জানতে চাইলে জাকারবার্গ বলেন, এখনও বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ বাকি। আপাতত চ্যাটবটের সীমাবদ্ধতা দূর করতে এবং গ্রাহকরা যাতে সাবলীলভাবে এসব বটের সঙ্গে চ্যাট করতে পারেন সেটি নিশ্চিতে কাজ করছে মেটা। শুরুতে যুক্তরাষ্ট্রের বাজারে মেসেঞ্জারে এই নতুন আপডেট মিলবে। পরে ধীরে ধীরে সব গ্রাহক এ সুবিধার আওতাধীন হবেন বলে জানিয়েছেন জাকারবার্গ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer