Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

আবারও সাইবার হামলার হুমকিতে দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৫, ৯ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

আবারও সাইবার হামলার হুমকিতে দেশ

ফাইল ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে যত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, ততই দিনকে দিন আসছে সাইবার হামলার শঙ্কা। চলতি বছর একাধিকবার সাইবার হামলার কবলে পড়েছে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান। আবারও সাইবার হামলার কবলে পড়তে যাচ্ছে দেশ- এমন হুমকি এসেছে ‘ইন্ডিয়ান সাইবার ফোর্স’ নামে হ্যাকার গ্রুপের কাছ থেকে।

শনিবার সাইবার হামলার হুমকির বিষয়টি নিশ্চিত করেছেন বিজিডি ই-গভ সার্ট প্রকল্পের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খান। সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘আমরা এখন পর্যন্ত একটি সোর্স থেকে ১৯ সেপ্টেম্বরে হামলার হুমকি পেয়েছি।’

সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোভুক্ত (সিআইআই) ২৯টি প্রতিষ্ঠানকে এ বিষয়ে কোনো নির্দেশনা দেয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, আগের মতোই সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এ বিষয়ে কথা হলে, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির (ডিএসএ) মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান সংবাদ মাধ্যমকে বলেন,সাইবার হামলা বলেকয়ে হবে—এমন বিষয় নয়। এর জন্য আমাদের সবসময় সতর্ক থাকতে হবে। এ জন্য কোনো নির্দিষ্ট দিন নয়, বছরের প্রতিটিদিন ২৪ ঘণ্টা সতর্ক থাকতে হবে। এটাই হচ্ছে মূল কথা।

তিনি আরও বলেন, কেউ হুমকির তারিখ দেবে, কেউ দেবে না। অনেকে আবার স্রেফ হুমকি দিয়ে দুশ্চিন্তায় ফেলতে পারে, আবার সত্যিও হতে পারে। তাই আমাদের সার্বক্ষণিক সতর্ক থাকার কোনো বিকল্প নেই।

চলতি বছর ১৫ আগস্ট বাংলাদেশের সাইবার জগতে বড় ধরনের হামলার হুমকি দিয়েছিল একটি হ্যাকার গোষ্ঠী। এর পরিপ্রেক্ষিতে দেশের সব গুরুত্বপূর্ণ পরিকাঠামোতে সতর্কতা জারি করেছিল সরকারের কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)।

বাংলাদেশে সম্প্রতি উল্লেখযোগ্য কিছু সাইবার হামলার ঘটনা উল্লেখ করেছে বিজিডি ই-গভ সার্ট। এর মধ্যে রয়েছে ১ আগস্ট বাংলাদেশে পেমেন্ট গেটওয়ে, আইন প্রয়োগকারী সংস্থা এবং ব্যাংক খাতে সাইবার আক্রমণের দাবি করে একটি হ্যাকার দল। এছাড়া ৩ জুলাই আরেকটি হ্যাকার গ্রুপ দাবি করে, বাংলাদেশি পরিবহন পরিষেবার ওপর ১ ঘণ্টার জন্য তারা আক্রমণ চালিয়েছিল। এর আগে গত ২৭ জুন একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশের একটি সরকারি কলেজের ওয়েবসাইটকে বিকৃত করে এবং তারা তাদের কাজের একটি নমুনাও প্রকাশ করে। গত ২৪ জুন একই কাজ করা হয় স্বাস্থ্য খাতের একটি প্রতিষ্ঠানের সাইটে।

সাইবার হামলার শঙ্কা থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার সাড়ে ৩৮ ঘণ্টা বন্ধ ছিল। এরই মধ্যে ৬টি প্রতিষ্ঠানে সাইবার হামলার খবর পাওয়া গেছে বলে জানিয়েছে বিজিডি ই–গভ. সার্ট-এর পরিচালক সাইফুল আলম।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer