Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৮ ১৪৩১, শনিবার ২২ জুন ২০২৪

নেপাল থেকে ৮ টাকা ১৭ পয়সায় বিদ্যুৎ কিনবে সরকার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৬, ১১ জুন ২০২৪

প্রিন্ট:

নেপাল থেকে ৮ টাকা ১৭ পয়সায় বিদ্যুৎ কিনবে সরকার

ফাইল ছবি

নেপাল থেকে ৫ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে সরকার। এতে প্রতি ইউনিটের দাম পড়বে ৮ টাকা ১৭ পয়সা। বুধবার ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন হয়। ভারতের গ্রিড ব্যবহার করে বাংলাদেশে আসবে এই বিদ্যুৎ। এজন্য দিতে হবে ট্রেডিং মার্জিন ও ট্রান্সমিশন খরচ।

নেপালের জলবিদ্যুৎ ভারতীয় সঞ্চালন লাইন হয়ে কুষ্টিয়ার ভেড়ামারা উপকেন্দ্র দিয়ে আমদানি করবে সরকার। এ বিষয়ে চুক্তি হয় নেপালের জাতীয় বিদ্যুৎ কর্তৃপক্ষ এবং বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মধ্যে। নেপাল থেকে ৫ বছরে বিদ্যুৎ আমদানিতে ব্যয় হবে ৬৫০ কোটি টাকা। 

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাহমুদুল হোসাইন খান জানান, ভারতের সঞ্চালন লাইন ব্যবহারের জন্য ইউনিট প্রতি দশমিক ০৫৯ রুপি ট্রেডিং মার্জিন এবং ট্রান্সমিশন খরচ দিতে হবে। প্রধানমন্ত্রীর নেপাল সফরের সময়ে বিদ্যুৎ সরবরাহের সময় নির্ধারণ করা হবে বলেও জানান তিনি। 

মাহমুদুল হোসাইন খান বলেন, ‘বিদ্যুৎ নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে আসবে। এক্ষেত্রে ভারতের ট্রান্সমিশন লাইন ব্যবহার করতে হবে। ফলে তিনপক্ষের মধ্যে চুক্তি হয়েছে। এটার দাম পড়বে ৮ টাকা ১৭ পয়সা।’ 

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, বাইরে থেকে এ দামে বিদ্যুৎ কেনা মোটেও লাভজনক নয়। সরকারকে আরও সাশ্রয়ী উৎস খোঁজার তাগিদ তাদের।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলম বলেন, ‘আমরা তাদের বিদ্যুৎ কিনেছি এবং নেপালের বিদ্যুৎ আমদানি করার ক্ষেত্রেও ব্যবসায়ীক সুবিধাটা, যে ব্যবসা হবে আমদানি করতে গিয়ে, সেখানে ভারতে বেনিফিট দিতে গিয়ে যদি এভাবে দাম বাড়ে, সেটা আমাদের জন্য দুর্ভাগ্যজনক। এবং ন্যয্য ও যৌক্তিক হবে না সেটা।’  

এদিকে, টিসিবির জন্য প্রায় ৫৩৭ কোটি টাকার সয়াবিন তেল ও মসুর ডাল কিনবে সরকার। এর মধ্যে ৩৩২ কোটি টাকার সয়াবিন তেল এবং ২০৫ কোটি টাকার মসুর ডাল কেনা হবে। ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবেরও অনুমোদন দেওয়া হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer