Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ভারতে কর ফাঁকির দায়ে অভিযুক্ত বিবিসি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৪, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ভারতে কর ফাঁকির দায়ে অভিযুক্ত বিবিসি

ফাইল ছবি

ভারতে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি) কর দেয়া নিয়ে অনিয়ম করেছে। এমনটাই অভিযোগ করেছে দেশটির আয়কব বিভাগ। টানা ৬০ ঘণ্টা বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে তল্লাশি চালানোর একদিন শুক্রবার পর এই অভিযোগ করা হলো। খবর বিবিসির।

বিবিসি জানিয়েছে, বিবিসির দিল্লি ও মুম্বাই কার্যালয়ে টানা তিনদিন তল্লাশি চালানোর পর ভারতের আয়কর বিভাগ এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে। তবে বিবৃতিতে সরাসরি বিবিসির নাম উল্লেখ করা হয়নি।

শুক্রবার ভারতের আয়কর বিভাগ বিবৃতিতে জানায়, তারা হিন্দি, ইংরেজিসহ বিভিন্ন ভারতীয় ভাষায় সম্প্রচারকারী একটি ‘বিশিষ্ট আন্তর্জাতিক গণমাধ্যম কোম্পানির’ দিল্লি ও মুম্বাই কার্যালয়ে একটি তল্লাশি অভিযান চালিয়েছে। তারা সেখানে প্রতিষ্ঠানটির হিসাবের খাতা পর্যালোচনা করে অনিয়ম দেখতে পেয়েছে।  

আয়কর বিভাগ বলেছে, ‘আমরা দেখতে পেয়েছি প্রতিষ্ঠানটি যে পরিমাণ আয় এবং মুনাফা দেখিয়েছে তা তাদের এই দেশে কার্যক্রমের পরিধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। অনুসন্ধানের ফলাফল থেকে আমরা দেখতে পেয়েছি যে, প্রতিষ্ঠানটি বিদেশি নিয়ন্ত্রকরা বেশ কিছু রেমিট্যান্সকে আয় হিসেবে দেখায়নি এবং করও দেয়নি।’

উল্লেখ্য, বিবিসি প্রামাণ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’ কেবল যুক্তরাজ্যের টেলিভিশনেই সম্প্রচারিত হয়েছিল। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার এটিকে ‘ঔপনিবেশিক মানসিকতাপূর্ণ বিদ্বেষমূলক প্রচারণা এবং ভারতবিরোধী আবর্জনা’ হিসেবে আখ্যা দেয় করে এবং এটি যারা শেয়ার করেছে সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের ব্লক করার চেষ্টা করেছে। 

এর আগে, গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাতে টানা ৬০ ঘণ্টা অভিযানের পর ভারতের দিল্লি ও মুম্বাইয়ে অবস্থিত বিবিসির কার্যালয়ে দেশটির আয়কর বিভাগের তল্লাশি শেষ হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer