Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

শিল্পকলায় ছয় দিনব্যাপী যাত্রা উৎসব শুরু হচ্ছে দুপুরে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৭:৩৮, ১২ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:০৭, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

শিল্পকলায় ছয় দিনব্যাপী যাত্রা উৎসব শুরু হচ্ছে দুপুরে

যাত্রাশিল্প উন্নয়ন নীতিমালা-২০১২ বাস্তবায়ন ও যাত্রাদলের নিবন্ধনের লক্ষ্যে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ‘যাত্রা উৎসব ২০২৩’। শিল্পকলা একাডেমির আয়োজনে ছয় দিনব্যাপী এই উৎসবে ৩৬টি যাত্রাদলের পালা মঞ্চস্থ হবে।

১২ থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ১৪তম যাত্রা উৎসব-২০২৩-এর আসর বসছে। এর ব্যবস্থাপনায় থাকবে শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ। ১৪ জানুয়ারি বাদে প্রতিদিন দুপুর ২টা থেকে রাত সোয়া ৯টা পর্যন্ত চলবে এ উৎসব। প্রতিদিন মঞ্চায়িত হবে ছয়টি করে যাত্রাপালা।

উৎসব আয়োজনের লক্ষ্য মূলত যাত্রাদলগুলোকে নিবন্ধন দেওয়া। উৎসবে যাত্রাশিল্প উন্নয়ন কমিটির সদস্যরা উপস্থিত থেকে পালাগুলোর মূল্যায়ন করবেন। এ মূল্যায়নের ভিত্তিতে পরে যাত্রাদলগুলোকে নিবন্ধন দেওয়া হবে। পালা মূল্যায়ন করার দায়িত্বপ্রাপ্তদের মধ্যে রয়েছেন নাট্য ও যাত্রাশিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন প্রজন্মের বিশিষ্টজনরা। এ ছাড়া স্বরাষ্ট্র, আইন, শিক্ষা, অর্থ ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের একজন করে প্রতিনিধি এতে থাকবেন।

শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে, এরই মধ্যে ১৩টি যাত্রা উৎসবের মাধ্যমে ১৫৫টি যাত্রাদলকে নিবন্ধন দেওয়া হয়েছে। এ ছাড়া তারা বিভিন্ন অভিযোগে ৯টি যাত্রাদলের নিবন্ধন বাতিল করেছে।

১৪তম যাত্রা উৎসব ২০২৩-এ আয়োজিত সব যাত্রাপালা দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। প্রথম দিন গোপালগঞ্জ মনীষা অপেরা পরিবেশন করবে ‘কাশেম মালার প্রেম’। এরপর মানিকগঞ্জের যমুনা অপেরা পরিবেশন করবে ‘রূপবান’, শেরপুরের আয়নাল অপেরা ‘আলোমতি প্রেম কুমার’, জামালপুরের নিউ বাংলার মুখ নাট্য সংস্থা ‘কাশেম মালার প্রেম’, গোপালগঞ্জের চুমকি অপেরা ‘মানবী দেবী’ ও ঢাকার গোল্ডেন-৯ নাট্যগোষ্ঠী পরিবেশন করবে ‘মায়ের চোখে জল’।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer