Bahumatrik :: বহুমাত্রিক
 
২৭ শ্রাবণ ১৪২৭, মঙ্গলবার ১১ আগস্ট ২০২০, ৯:৪৭ অপরাহ্ণ

প্রকৃতিপাঠ
০৯:২২  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

সাগরে ৩ নম্বর সতর্কতা

উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় এবং বায়ুচাপ পার্থক্যের আধিক্য থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সংবাদে বিশ্ব
০৯:১৪  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

লেবাননেনর দাতাদের প্রতি সহযোগিতার আহবান জাতিসংঘ মহাসচিবের

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত সপ্তাহে ভয়ংকর বিষ্ফোরণে বৈরুত বন্দর এবং রাজধানীর বিশাল এলাকা ধ্বংসস্তুপে পরিণত হওয়ার পরে সোমবার লেবাননের জন্য আন্তর্জাতিক সহযোগিতার আহবান জানিয়েছেন।

শিক্ষা
০৯:০৮  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

রেডিওতে প্রাথমিকের পাঠদান শুরু হচ্ছে বুধবার

বাংলাদেশ বেতার এবং ১৬টি কমিউনিটি রেডিও’র মাধ্যমে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ‘ঘরে বসে শিখি’ শিক্ষা পাঠ সম্প্রচার বুধবার থেকে শুরু হবে।

জাতীয়
০৮:৫১  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

কক্সবাজার সদর থানার ওসি ক্লোজড

কক্সবাজার সদরের খরুলিয়ায় গণধোলাইয়ের শিকার হয়ে এক ইয়াবা ব্যবসায়ীর মৃত্যুর ঘটনায় সদর মডেল থানার ওসি সৈয়দ আবু মো. শাহজাহান কবিরকে ক্লোজ করে সিলেট রেঞ্জে সংযুক্ত করা হয়েছে। পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

 

দেহযান
০৮:৪১  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

শীতে করোনার প্রকোপ আরো বাড়তে পারে: স্বাস্থ্যের ডিজি

স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেছেন, আশঙ্কা আছে শীতে করোনার প্রকোপ আরো বাড়তে পারে। সেজন্য পরিকল্পনা তৈরি করা হবে। যাতে আমাদের দেশে এটা ব্যাপক আকার ধারণ করতে না পারে।

 

বিমান ও পর্যটন
০৭:১৬  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

বিমানের বহরে যোগ হচ্ছে ৫ উড়োজাহাজ

বড় হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহর। আগামী জানুয়ারির মধ্যেই বিমানের বহরে আরও পাঁচটি উড়োজাহাজ যোগ হচ্ছে। সেই সঙ্গে বাড়বে বিমানের রুটও। বাংলাদেশ থেকে কানাডা ও আমেরিকার সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে বিমান।

জাতীয়
০৫:৫৯  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

করোনায় আক্রান্ত নড়াইলের সিভিল সার্জন ডা. আবদুল মোমেন

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নড়াইলের সিভিল সার্জন ডা. মো. আবদুল মোমেন। সোমবার তার নমুনা পরীক্ষার ফলাফল পজিটিভ আসে।মঙ্গলবার তিনি নিজেই করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

আনন্দধারা
০৫:১৭  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা প্রামাণ্যচিত্র ‘কাসিদা অব ঢাকা

দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাছাই করা চলচ্চিত্রগুলো গত ১ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত অনলাইনে প্রদর্শিত হয়েছে। সেখানে বিভিন্ন দেশ থেকে আসা ছবি নানা ক্যাটাগরিতে জমা পড়ে। উৎসবে সেরা প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে সেরা পুরষ্কার পেয়েছে অনার্য মুর্শিদ পরিচালিত ‘কাসিদা অব ঢাকা’।

 

জাতীয়
০৫:০৮  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে: ডিএনসিসি মেয়র

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন চলতি বছরের মধ্যে উত্তরা থেকে তেজগাঁও পর্যন্ত ১০টি ইউটার্নের কাজ সম্পন্ন হবে।মঙ্গলবার বেলা ১১টায় রাজধানীর এয়ারপোর্ট রোডের কাওলা থেকে তেজগাঁও নাবিস্কো পর্যন্ত ইউটার্নগুলোর নির্মাণ কাজ ‌পরিদর্শনকালে এ ঘোষণা দেন তিনি।

 

জাতীয়
০৫:০৪  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

সিনহা হত্যায় আরো ৩ জন গ্রেপ্তার

সাবেক মেজর সিনহা হত্যা মামলায় আরো ৩ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। এই তিনজনকে কক্সবাজারের আদালতে নেয়া হচ্ছে। মঙ্গলবার দুপুরে এ তথ্য জানিয়েছে র‌্যাব।

জাতীয়
০৪:৫৯  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

নিখোঁজের ১৬ ঘন্টা পর বিলের পানি থেকে দুই যুবকের মৃতদেহ উদ্ধার

সাভারে বিলের পানিতে নিখোঁজ হওয়া দুই যুবকের মৃতদেহ ১৬ ঘন্টা পর উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। ঘটনায় জুয়েল নামের অপর এক যুবক গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন সাভার মডেল থানার অফিসার ইনচার্জ এএফএম সায়েদ।

 

সংবাদে বিশ্ব
০৪:৫৪  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

করোনার প্রথম টিকার অনুমোদন রাশিয়ায় : নিলেন পুতিনকন্যা

পুতিন বলেন, ‘আজ সকালে, বিশ্বের প্রথমবারের মতো করোনা ভাইরাসের ভ্যাকসিন রাশিয়ায় নথিভুক্ত করা হয়েছে। এই টিকা আমার এক মেয়ে গ্রহণ করেছে। আমি মনে করি, সে এ বিষয়ক পরীক্ষায় অংশ নিয়েছে।’

 

রাজনীতি
০৪:০৬  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

সামাজিক সখ্য আর ঐক্যই সোনার বাংলা গড়ার মূলমন্ত্র : কাদের

আমাদের এগিয়ে যাওয়ার মূলমন্ত্র হচ্ছে সামাজিক সখ্য ও ঐক্য। এগুলো ধরে রেখেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে। অসাম্প্রদায়িক চেতনার মধ্য দিয়েই সমৃদ্ধির সোপান গড়ে তুলতে হবে।

 

দেহযান
০৩:৫৭  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

দেশে করোনায় আরও ৩৩ প্রাণহানি, শনাক্ত ২৯৯৬

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ৩ হাজার ৪৭১ জন কোভিড রোগী মারা গেলেন।এই সময়ে ২ হাজার ৯৯৬ জন শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ২ লাখ ৬৩ হাজার ৫০৩ জন।

জাতীয়
০২:৩১  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেবে আফগানিস্তান

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি ৪০০ তালেবান বন্দিকে ক্ষমা ও মুক্তি দেয়ার জন্য এক রাষ্ট্রীয় আদেশে স্বাক্ষর করেছেন।তালিবান গ্রুগের তালিকাভুক্ত ৫,০০০ বন্দীদের মধ্যে থেকে তাদেরকে মুক্তি দেয়া হবে।

 

জাতীয়
০২:২৬  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

বৈরুত বন্দরে এখনও বিপজ্জনক রাসায়নিক রয়ে গেছে: বিশেষজ্ঞ

লেবাননে গত সপ্তাহে ভয়ংকর বিস্ফোরণে ধ্বংস হয়ে যাওয়া বৈরুত বন্দরে এখনও কমপক্ষে ২০ ধরনের সম্ভাব্য বিপজ্জনক রাসায়নিকের কনটেইনার আছে বলে ফ্রান্সের দমকলকর্মী দলের এক সদস্য জানিয়েছেন।

 

আন্তঃদেশীয় সম্পর্ক
০১:৩৮  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

পর্যায়ক্রমে বিদেশিদের ভিসা দেবে চীন

পর্যায়ক্রমে বিদেশিদের ভিসা দেয়া শুরু করবে বলে জানিয়েছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান সোমবার বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলন এ কথা জানান।

 

সংবাদে বিশ্ব
০১:৩২  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ নিয়ে জুলাইয়ে সতর্ক করা হয়েছিল

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ নিয়ে গত জুলাই মাসে দেশটির প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্টকে সতর্ক করা হয়েছিল। লেবাননের নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি দাবি করা হয়েছে।

 

অর্থনীতি
০১:০৪  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ২ হাজার ডলার ছাড়াল

বাংলাদেশের মানুষের মাথাপিছু গড় আয় বেড়েছে। বিদায়ী অর্থবছর (২০১৯-২০) শেষে দেশের মানুষের মাথাপিছু গড় আয় দাঁড়িয়েছে ২ হাজার ৬৪ ডলার।তার আগের অর্থবছরে মাথাপিছু গড় আয় ছিল ১ হাজার ৯০৯ ডলার। অর্থাৎ দেশের মানুষের মাথাপিছু গড় আয় এক বছরের ব্যবধানে ১৫৫ ডলার বেড়েছে।

 

সংবাদে বিশ্ব
১২:৫৩  পিএম, ১১ আগস্ট ২০২০, মঙ্গলবার

জীবনমৃত্যুর সন্ধিক্ষণে প্রণব মুখার্জি

সোমবার নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে প্রণব মুখার্জির মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। সফলভাবে সেই অস্ত্রোপচার সম্পন্ন হয়। আঘাতের কারণে তার মস্তিষ্কে রক্তজমাট বেঁধেছিল। অস্ত্রোপচারে তা অপসারণ করা হয়। এরপর তার শারীরিক অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে। তাকে ভেন্টিলেশন সাপোর্ট দেয়া হয়েছে।