Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সারাদেশে বইছে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ:থাকবে আরও কয়েকদিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৮, ৫ জুন ২০২৩

প্রিন্ট:

সারাদেশে বইছে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ:থাকবে আরও কয়েকদিন

ফাইল ছবি

গরমের তেজ আরও বাড়ছে। তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে নগরজীবন। বেলা বাড়ার সঙ্গে রোদের তীব্রতাও বাড়তে থাকে।

শুধু রাজধানী নয়, দেশের সর্বত্রই এখন মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ চলছে। আগামী পাঁচ থেকে ছয় দিন অব্যাহত থাকতে পারে। রোববার আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। দেশের ৪৪টি স্টেশনের আবহাওয়ার পরিস্থিতি এই পূর্বাভাসে তুলে ধরা হয়। এখানে দেখা গেছে, এসব স্টেশনের মধ্যে ৩১টিতেই মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।

পূর্বাভাসে আরো বলা হয়, রাজশাহী, নওগাঁ, নীলফামারী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল বিভাগসহ রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং মৌলভীবাজার, চাঁদপুর ও নোয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ আরও চলতে পারে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম বলেন, বাতাসে জলীয়বাষ্প বেশি থাকার জন্য গরমের অনুভূতিও বেশি হতে পারে। আগামী পাঁচ থেকে ছয় দিন এমন মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ থাকতে পারে।

আবহাওয়াবিদেরা বলছেন, এখন মৌসুমি বায়ু আসার সময়। সাধারণত ৩১ মের মধ্যে এটি উপকূলের টেকনাফ দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এরপর তা বিস্তার লাভ করে। কিন্তু এবার আসতে দেরি হচ্ছে। তবে এবারই যে এমন হচ্ছে, তা নয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer