Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

যেসব আনুষ্ঠানিকতায় উদযাপিত হল আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী

প্রকাশিত: ০০:২০, ২৪ জুন ২০২৪

প্রিন্ট:

যেসব আনুষ্ঠানিকতায় উদযাপিত হল আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী

ছবি- সংগৃহীত

দেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী এবং মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী (প্লাটিনাম জয়ন্তী) নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে উদযাপিত হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ রোববার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়।

আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৭ টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণের পরে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে দলের সিনিয়র নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে আওয়ামী লীগ সভাপতি হিসেবে শেখ হাসিনা তাঁর দলের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে আরেক দফা পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আামির হোসেন আমু, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, কাজী জাফরউল্লাহ,  ড. আব্দুর রাজ্জাক, শাজাহান খান, কামরুল ইসলাম, জাহাঙ্গীর কবির নানক, সিমিন হোসেন রিমি ও মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আফজাল হোসেন ও সুজিত রায় নন্দী, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসিম কুমার উকিল, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন। 

আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে সকাল থেকেই ধানমন্ডি ৩২ নম্বর এলাকা দলের নেতাকর্মীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। এ সময় নেতাকর্মীদের ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু,’ ‘শুভ শুভ শুভ দিন, আওয়ামী লীগের জন্মদিন’সহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।  

কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, তাঁতী লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। এছাড়া যুবলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এর আগে সূর্যোদয়ের সাথে সাথে কেন্দ্রীয় কার্যালয় ও সারাদেশের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ১০ টায় টুঙ্গীপাড়ায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খানের নেতৃত্বে কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্দ্যানে আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ। সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। বিকেল ৩ টা ৪০ মিনিটে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সভামঞ্চে উপস্থিত হন। শেখ হাসিনা সভামঞ্চে পৌঁছানোর সাথে সাথে জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। 

এরপর শেখ হাসিনা আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে সঙ্গে নিয়ে পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচি উদ্বোধন করেন। এর পরে আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলের সঞ্চলনায় শুরু হয় সাংস্কৃতি অনুষ্ঠান। দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ অনুষ্ঠান সঞ্চালনা করেন।
১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে সংগঠনটি প্রতিষ্ঠিত হলেও পরবর্তীতে অসাম্প্রদায়িক রূপ লাভ করে আওয়ামী লীগ নামে আত্মপ্রকাশ করে।

আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় রাজধানীর ঢাকার বিভিন্ন থানা, ওয়ার্ড, ইউনিয়নসহ আশেপাশের বিভিন্ন জেলা থেকে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা হাজির হন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে।  দুপুর ১ টার আগে থেকেই নেতা-কর্মীরা ঢাকঢোল, ব্যান্ড পার্টি বাজিয়ে আনন্দ-উল্লাস করতে করতে সভাস্থলে আসতে শুরু করেন। 

বিভিন্ন নির্বাচনী এলাকা থেকে নেতা-কর্মীরা বাস ও ট্রাকে চড়ে সোহরাওয়ার্দী উদ্দ্যানে আসেন। তাঁরা সোহরাওয়ার্দী উদ্যানের সামনে জড়ো হয়ে নানা স্লোগান দেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নেতা-কর্মীদের উপস্থিতি বাড়তে থাকে। বিশেষ কওে বেলা তিনটার পর সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ফটকের সামনে জনস্রোত তৈরি হয়। 

সমাবেশে আগত নেতাকর্মীদের হাতে জাতীয় ও দলীয় পতাকা ধরা। এছাড়াও পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেলের মতো বর্তমান সরকারের উন্নয়ন প্রকল্পের আদলে বানানো প্ল্যাকার্ড, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজিব ওয়াজেদ জয়-এর ছবি সংবলিত ব্যানার-প্ল্যাকার্ডও তাদের হাতে লক্ষ্য করা গেছে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer