Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৮ ১৪৩১, বুধবার ২৪ জুলাই ২০২৪

তাপমাত্রা কমলেও তাপপ্রবাহ অব্যাহত থাকবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৩০, ৩ জুন ২০২৪

প্রিন্ট:

তাপমাত্রা কমলেও তাপপ্রবাহ অব্যাহত থাকবে

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তরপশ্চিম পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। এই বায়ু আরও অগ্রসর হতে পারে।

এ অবস্থায় সারা দেশে বৃষ্টি হবে। ভারি বর্ষণের সম্ভাবনাও রয়েছে। দমকা হাওয়াসহ বজ্রপাতের আশঙ্কা রয়েছে। তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

 
আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের দেয়া রোববার (২ জুন) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার  আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানা যায়।
 
রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড পাবনার ঈশ্বরদী, সিরাজগঞ্জের তাড়াশ, সিলেটে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। এদিন কুড়িগ্রামের রাজারহাটে ৫৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে। এছাড়া ঢাকা, রংপুর, দিনাজপুর, তেঁতুলিয়া, ময়মনসিংহ, নেত্রকোনা, সিলেট, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, খুলনা, বাগেরহাটের মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, পটুয়াখালী ও ভোলায় কমবেশি বৃষ্টি হয়েছে।  
 
প্রথম ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।
 
 
সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
 
পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় ঝড়োবৃষ্টি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দেশের কোথাও কোথাও ভরি বর্ষণের শঙ্কা রয়েছে।
 
সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
 
শেষ ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
 
তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, দেশের রংপুর, দিনাজপুর, সিলেট, চাঁদপুর, নোয়াখালী, খুলনা, বাগেরহাট, যশোর ও বরিশাল জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে।
 
এছাড়া বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer