Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৫ ১৪৩১, রোববার ২১ জুলাই ২০২৪

বেড়েছে গরুর চামড়ার দাম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৫, ১৭ জুন ২০২৪

আপডেট: ২১:৩১, ১৭ জুন ২০২৪

প্রিন্ট:

বেড়েছে গরুর চামড়ার দাম

ফাইল ছবি

ঢাকায় কোরবানির পশুর চামড়ার দাম এবার কিছুটা বেড়েছে। গত বছর পাড়া–মহল্লায় গরুর চামড়া বিক্রি হয়েছিল ৭০০ থেকে ৮৫০ টাকায়। সেখানে এবার ট্যানারিগুলো ৭৫০ থেকে ৯২০ টাকা দরে চামড়া কিনছে। 

সোমবার ঈদের দিন রাজধানীর পোস্তায় দেখা গেছে, মৌসুমি ব্যবসায়ীরা চামড়া বিক্রি করতে এসে ফিরছেন হাসিমুখে। রাজধানীর খিলগাঁও, মগবাজার ও বাসাবো এলাকায়ও এমন চিত্র দেখা গেছে। তবে এই দরে সন্তুষ্ট নন চামড়া ব্যবসায়ীরা।

এর আগে ৩ জুন কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দেয় সরকার। গতবারের চেয়ে এবার প্রতি বর্গফুটের দাম ৫ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়। সেই হিসাবে ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম ৫৫ থেকে ৬০ টাকা এবং ঢাকার বাইরে ৫০ থেকে ৫৫ টাকা। এক্ষেত্রে ঢাকায় প্রতিটি গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ন্যূনতম ১ হাজার ২০০ টাকা এবং ঢাকার বাইরে ১ হাজার টাকা

চামড়ার আকার ও অবস্থা দেখে দাম নির্ধারণ করছেন আড়তদাররা। সেক্ষেত্রে ছোট আকার ও কাটাছেঁড়া চামড়া কেনা হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকায়। ৬০০ থেকে ৮০০ টাকায় কেনা হচ্ছে মাঝারি আকারের চামড়া। বড় আকারের চামড়া কিনতে আড়তদাররা ৯০০ থেকে হাজার টাকা পর্যন্ত গুনছেন।

রাজধানীর পোস্তায় ৭০০ থেকে ৯০০ টাকায় চামড়া বিক্রি হতে দেখা গেছে। এ

তিন–চার বছর আগে চামড়ার দামে বড় রকমের ধস নেমেছিল। তখন চামড়ার দাম ছিল মাত্র ২০০ থেকে ৩০০ টাকা। এতে ক্ষুব্ধ হয়ে মানুষ কোরবানির পশুর চামড়া রাস্তায়–ভাগাড়ে ফেলে দিয়েছিল। ওই পরিস্থিতির পর গত দুই বছর ধরে চামড়ার দাম কিছুটা বাড়ছে।

উল্লেখ্য, এবার সরকারিভাবেও চামড়ার দাম বাড়ানো হয়েছে৷ লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা। যা গত বছর ছিল ৫০ থেকে ৫৫ টাকা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer