Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

৯ মাসে নির্যাতনের শিকার ১৫৪ সাংবাদিক: আসক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৪, ১ অক্টোবর ২০২১

প্রিন্ট:

৯ মাসে নির্যাতনের শিকার ১৫৪ সাংবাদিক: আসক

দেশে চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর- এই নয় মাসে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ১৫৪ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হামলা-মামলা ও হয়রানির শিকার হয়েছেন। একইসঙ্গে একজন সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে মারাও গেছেন। এই নয় মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে এবং ‘ক্রসফায়ারে’ ৪৮ জন মারা গেছেন। পাশাপাশি মোট ধর্ষণের শিকার হয়েছেন এক হাজার ৮৫ জন নারী।

শুক্রবার মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ১০টি জাতীয় দৈনিক ও বিভিন্ন অনলাইন নিউজপোর্টালে প্রকাশিত সংবাদ ও আসকের নিজস্ব সূত্র থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে একজন সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে মারা যান এবং ১৫৪ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হামলা-মামলা ও হয়রানির শিকার হন। এরমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটজন, রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের মাধ্যমে ১৪ জন, স্থানীয় পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ১৩ জন, হেফাজতে ইসলামের ডাকা হরতালে ১৩ জন সাংবাদিক আহত হন। এছাড়া ১০৬ জন সাংবাদিক রাজনৈতিক দলের নেতাকর্মী, স্থানীয় প্রভাবশালী মহল ও সন্ত্রাসীদের হাতে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হন।

প্রতিবেদনে আরও বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে এবং ‘ক্রসফায়ারে’ মোট ৪৮ জন মারা গেছেন। এরমধ্যে ‘ক্রসফায়ার’, ‘‘বন্দুকযুদ্ধ’, ‘গুলিবিনিময়’-এ নিহত হয়েছেন ৩৪ জন। বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে নয়জন ও নির্যাতনে চারজন মারা গেছেন। এছাড়া গ্রেপ্তারের পর হার্ট অ্যাটাকে (পুলিশের ভাষ্যমতে) একজনের মৃত্যু হয়। এছাড়া কারাগারে অসুস্থতাসহ বিভিন্ন কারণে মারা যান ৬৭ জন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer