Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

৬০০ চলচ্চিত্রে অভিনয়, ৪০ সিনেমায় গান গেয়েছেন টেলি সামাদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০১, ৮ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

৬০০ চলচ্চিত্রে অভিনয়, ৪০ সিনেমায় গান গেয়েছেন টেলি সামাদ

ঢাকা : সদ্য প্রয়াত ঢাকাই সিনেমার জনপ্রিয় কৌতুক অভিনেতা টেলি সামাদ ৬০০ চলচ্চিত্রে অভিনয় করেছেন। কৌতুক অভিনেতা হিসেবে পরিচিত হলেও কণ্ঠ দিয়েছেন ৪০টিরও বেশি চলচ্চিত্রের গানে। এছাড়া সংগীত পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি।

শনিবার দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে ৭৪ বছর বয়সে মারা যান তিনি। মৃত্যুর আগে পরিবার-পরিজন, গুণগ্রাহীসহ অসংখ্য কাজ। চার দশকের অভিনয় জীবনে কাজ করেছেন ৬০০ চলচ্চিত্রে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ছিল ‘কার বউ’। ১৯৭৩ সালে মুক্তি পায় ওই সিনেমা। আর তার অভিনীত সর্বশেষ চলচ্চিত্র মুক্তি পেয়েছে ২০১৫ সালে। ওই সিনেমার নাম ‘জিরো ডিগ্রি’।

তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো, জিরো ডিগ্রী, কুমারী মা, সাথী হারা নাগিন, মায়ের চোখ, আমার স্বপ্ন আমার সংসার, রিকশাওয়ালার ছেলে, মন বসে না পড়ার টেবিলে, কাজের মানুষ, মায়ের হাতে বেহেস্তের চাবি, কেয়ামত থেকে কেয়ামত, মিস লোলিতা, নতুন বউ, মাটির ঘর, নাগরদোলা, অশিক্ষিত, জয় পরাজয়, চাষীর মেয়ে, রঙিন রূপবান, ভাত দে।

অভিনেতা হিসেবে পরিচিত হলেও চলচ্চিত্র সংগীতে কণ্ঠও দিয়েছেন তিনি। সেই সংখ্যাও নেয়াহাৎ কম নয়। ৪০-টিরও বেশি চলচ্চিত্রে কণ্ঠ দেয়ার পাশাপাশি ‘মনা পাগলা’ সিনেমার সংগীত পরিচালনাও করেছেন টেলি সামাদ।

জনপ্রিয় এই অভিনেতা মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠ নয়াগাঁও এলাকায় জন্মগ্রহণ করেন। সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠা সামাদ তার বড়ভাই চারুশিল্পী আব্দুল হাইকে অনুসরণ করে ভর্তি হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায়। সিনেমায় প্রবেশের পর বাংলাদেশ টেলিভিশনের ক্যামেরাম্যান মোস্তফা মামুন তার ডাক নাম দিয়েছিলেন টেলি সামাদ। তারপর থেকে তিনি এ নামেই পরিচিত হন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer