Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

৪০তম বিসিএসের স্থগিত ভাইভা শুরু ঈদের পর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৪, ১৫ জুন ২০২১

প্রিন্ট:

৪০তম বিসিএসের স্থগিত ভাইভা শুরু ঈদের পর

করোনা সংক্রমণ বাড়ায় ৪০তম বিসিএসের চলমান ভাইভা পরীক্ষা গত ২৯ মার্চ স্থগিত করেছিল বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি)। তবে করোনা সংক্রমণ কমলে ঈদুল আজহার পর ৪০তম বিসিএসের স্থগিত প্রার্থীদের ভাইভা নেওয়া হবে।

মঙ্গলবার কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নুর আহমদ এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘৪২তম বিসিএসের ভাইভার কাজ শেষ হলেই ৪০তম ভাইভা নেওয়ার চিন্তা আছে। তবে করোনা সংক্রমণ কম থাকলে ঈদের পরপরই স্থগিত প্রার্থীদের ভাইভা নেওয়া হবে।’ তবে করোনার সময় কোনো কিছু নিশ্চিত করে বলা যায় না বলেও তিনি জানান।

তথ‌্য মতে, ২০১৮ সালের আগস্ট ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এরপর প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা শেষে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ভাইভা শুরু হয়েছিল।

জানা গেছে, ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। আর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪ হাজার ১৫০ জন।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ দেওয়া হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer