Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

৩ বিভাগে পেট্রোল পাম্পে দ্বিতীয় দিনে ধর্মঘট চলছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০২, ২ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

৩ বিভাগে পেট্রোল পাম্পে দ্বিতীয় দিনে ধর্মঘট চলছে

ঢাকা : দেশের তিন বিভাগ রাজশাহী, রংপুর ও খুলনার পেট্রোল পাম্পে ধর্মঘট দ্বিতীয় দিনে গড়িয়েছে।ধর্মঘটের কারণে এই তিন বিভাগের ২৬ জেলায় পেট্রোল পাম্পগুলোতে সোমবারও জ্বালানি তেল বিক্রি বন্ধ রয়েছে। এতে তেল না পেয়ে যানবাহন চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এ ছাড়া বোরো মৌসুমে ডিজেল না পেয়ে বিপাকে পড়েছেন কৃষকরাও। জমিতে সেচ দিতে না পারলে ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন তারা।

তেল বিক্রির কমিশন বাড়ানোসহ ১৫ দফা দাবিতে রোববার সকাল ৬টা থেকে বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাংকলরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদ এবং জ্বালানি তেল পরিবেশক সমিতি অনির্দিষ্টকালের এ ধর্মঘট পালন করছে।

তাদের ১৫ দফা দাবির মধ্যে রয়েছে- জ্বালানি তেল বিক্রিতে কমপক্ষে সাড়ে ৭ শতাংশ কমিশন দেওয়া; জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট, নাকি উৎপাদনকারী প্রতিষ্ঠান- বিষয়টি সুনির্দিষ্ট করা; প্রিমিয়াম পরিশোধ সাপেক্ষে ট্যাংকলরি শ্রমিকদের জন্য ৫ লাখ টাকার দুর্ঘটনা বীমা; ট্যাংকলরির ভাড়া বৃদ্ধি, পেট্রোল পাম্পের জন্য কল-কারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের লাইসেন্স গ্রহণের নিয়ম বাতিল; পেট্রোল পাম্পের জন্য পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স নেওয়ার নিয়ম বাতিল; পেট্রোল পাম্পে অতিরিক্ত পাবলিক টয়লেট করা; জেনারেল স্টোর ও ক্লিনার নিয়োগের বিধান বাতিল করা; সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক পেট্রোল পাম্পের প্রবেশদ্বারের ভূমির জন্য ইজারা নেওয়ার নিয়ম বাতিল; ট্রেড লাইসেন্স ও বিস্ফোরক লাইসেন্স ছাড়া অন্য দপ্তর বা প্রতিষ্ঠানের লাইসেন্স নেওয়ার নিয়ম বাতিল; আন্ডারগ্রাউন্ড ট্যাংক ৫ বছর অন্তর বাধ্যতামূলক ক্যালিব্রেশনের নিয়ম বাতিল; ট্যাংকলরি চলাচলে পুলিশি হয়রানি বন্ধ; সুনির্দিষ্ট দপ্তর ছাড়া ডিলার বা এজেন্টদের অযথা হয়রানি বন্ধ; নতুন কোনো পেট্রোল পাম্প নির্মাণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগীয় জ্বালানি তেল মালিক সমিতির ছাড়পত্রের বিধান চালু; পেট্রোল পাম্পের পাশে যে কোনো স্থাপনা নির্মাণের আগে জেলা প্রশাসকের অনাপত্তিপত্র গ্রহণ বাধ্যতামূলক এবং বিভিন্ন জেলায় ট্যাংকলরি থেকে চাঁদা গ্রহণ বন্ধ করা।

গত ২৬ নভেম্বর সংগঠনের রাজশাহী বিভাগীয় কমিটির আয়োজনে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ধর্মঘটের এ ঘোষণা দেওয়া হয়। তারা ধর্মঘট শুরুর আগে শনিবারের মধ্যে ১৫ দফা দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আলটিমেটামও দেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer