Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

২০২১ সালে ব্যাংক বন্ধ ২৪ দিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০০, ১৫ নভেম্বর ২০২০

প্রিন্ট:

২০২১ সালে ব্যাংক বন্ধ ২৪ দিন

২০২১ সালে ব্যাংক বন্ধ থাকবে ২৪ দিন। এর মধ্যে ২২ দিন থাকবে সরকারি ছুটি। আর দু’দিন ব্যাংক হলিডে। রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স-এর মহাব্যবস্থাপক জী. এম. আবুল কালাম আজাদ সাক্ষরিত নির্দেশনায় দেখা যাচ্ছে, ২০২১ সালে ব্যাংক সবচেয়ে বেশি বন্ধ থাকবে মে মাসে। এই এক মাসে সাত দিন সরকারি ছুটি থাকবে ব্যাংকে। মে দিবস, জুমাতুল বিদা, শবে কদর, ঈদুল ফিতর ও বৌদ্ধ পূর্ণিমার জন্য মে মাসে সাত দিন ব্যাংক বন্ধ থাকবে। এর মধ্যে অবশ্য চার দিনই সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

বাংলাদেশ ব্যাংকের ছুটির তালিকায় দেখা যায়, মে মাসের সর্বোচ্চ ছুটির পর দ্বিতীয় সর্বোচ্চ ছুটি থাকবে জুলাই মাসে। ওই মাসে সাপ্তাহিক ছুটির বাইরে চার দিন ব্যাংক বন্ধ থাকবে। ১ জুলাই ব্যাংক হলিডে আর ২০ থেকে ২২ জুলাই ঈদুল আজহার ছুটি ঘোষণা করা হয়েছে। তবে চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল আজহার ছুটি এক-দুই দিন এদিক-সেদিক হতে পারে। সেটি হলেও জুলাই মাসে ব্যাংকে চার দিন সরকারি ছুটিই থাকবে। এরপর মার্চ, আগস্ট ও ডিসেম্বরে তিন দিন করে সরকারি ছুটি থাকছে।

আগামী বছরের ১২ মাসের মধ্যে সাপ্তাহিক ছুটির বাইরে ব্যাংকে সরকারি কোনো ছুটি নেই জানুয়ারি, জুন, সেপ্টেম্বর ও নভেম্বর মাসে। এছাড়া ব্যাংকে ২৪ দিনের যে ছুটি ঘোষণা করা হয়েছে, তার মধ্যে ৮ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। অর্থাৎ ব্যাংক কর্মকর্তাদের এই ৮ দিন ছুটি গচ্চা। এর আগে ২ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে আগামী বছরের জন্য ২২ দিন সরকারি ছুটির অনুমোদন দেয়া হয়। এর মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি ও নির্বাহী আদেশে ছুটি আছে ৮ দিন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer