Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

১৫০ দিনের বেশি ওএসডি নয় : হাইকোর্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৮, ৮ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

১৫০ দিনের বেশি ওএসডি নয় : হাইকোর্ট

ঢাকা : যেসব সরকারি কর্মকর্তা ১৫০ দিনের বেশি সময় ধরে অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) আছেন, তাদের সেসব পদে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে কোনও সরকারি কর্মকর্তাকে ১৫০ দিনের বেশি ওএসডি রাখার বিধান অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত রিটের শুনানি শেষে বুধবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এছাড়া একজন সিনিয়র সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন আদালত। একইসঙ্গে যারা ১৫০ দিনের বেশি অতিরিক্ত সময় ওএসডি আছেন, তাদেরকে স্বপদে পুনর্বহালসহ তাদের ক্ষেত্রে আইনানুযায়ী ব্যবস্থা নিয়ে ৯০ দিনের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে একটি সার্টিফায়েড প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।এর আগে ২০১২ সালে ওএসডির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করেছিলেন সাবেক সচিব এম আসাফউদ্দৌলাহ।

রিটে বলা হয়, ১৯৯১ সালের ৩ অক্টোবর মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে সর্বনিম্ন ৪৫ এবং সর্বোচ্চ ১৫০ দিন ওএসডি করে রাখার বিধান রয়েছে। কিন্তু, বর্তমানে এর ব্যতিক্রম হচ্ছে। তাই ওএসডির বিষয়ে আদালতের কাছ থেকে সিদ্ধান্ত চাওয়া হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer