Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

১৪০ যুদ্ধবিমান নিয়ে পাকিস্তান সীমান্তে ভারতের মহড়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৪, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

১৪০ যুদ্ধবিমান নিয়ে পাকিস্তান সীমান্তে ভারতের মহড়া

ঢাকা : জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় বিচ্ছিন্নতাবাদীদের হামলায় সিআরপিএফ-এর ৪৪ জওয়ান নিহত হওয়ার পর পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনা চরমে উঠেছে। এর জেরে পাকিস্তান সীমান্তে ভারতীয় বিমানবাহিনী ১৪০টি যুদ্ধবিমান নিয়ে বিশাল সামরিক মহড়া চালিয়েছে।

পাকিস্তানভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন জঈশ-ই-মোহাম্মদের ঘাঁটিতে পাল্টা হামলা চালানোর পরিকল্পনা হিসেবে এ মহড়া চালিয়েছে ভারতীয় বিমানবাহিনী।

পাকিস্তান অথবা পুলওয়ামা হামলার কথা উল্লেখ না করে ভারতীয় বিমানবাহিনী প্রধান মার্শাল বীরেন্দ্র সিংহ ধনোয়া বলেন, ‘রাজনৈতিক নেতৃত্বের নির্দেশনা অনুযায়ী যে কোনো সময় উপযুক্ত জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে বিমানবাহিনী।’

গত বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরে ভারতের কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী সিআরপিএফ-এর গাড়িবহরে বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে হামলা চালায় জঈশ-ই-মোহাম্মদ। এতে ৪৪ জন সেনা নিহত হন। ঘটনার জেরে পাকিস্তান-ভারত সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। দুই দেশ পাল্টাপাল্টি রাষ্ট্রদূত তলবের পর ভারত পাকিস্তান থেকে নিজেদের কূটনীতিককে প্রত্যাহার করে নেয়। এবার পাকিস্তান সীমান্তে ১৪০টি বিমান নিয়ে মহড়া চালালো দেশটির বিমানবাহিনী। হামলার পর সেনাবাহিনীকে যেকোনো পদক্ষেপ নেয়ার স্বাধীনতা দেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer