Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

১৪ কোম্পানির দুধ বিক্রিতে বাধা নেই: হাইকোর্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৬, ৩১ জুলাই ২০১৯

প্রিন্ট:

১৪ কোম্পানির দুধ বিক্রিতে বাধা নেই: হাইকোর্ট

ঢাকা :১১ কোম্পানি পাস্তুরিত দুধ উৎপাদন বা বিপণন বন্ধে হাইকোর্টে আদেশ স্থগিত করেছে চেম্বার আদালত। এর ফলে ১৪ কোম্পানির দুধ বিক্রিতে বাধা নেই। বুধবার এক আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন বিচারক।

এর আগে, রোববা সীসা ও অ্যান্টিবায়োটিকের অস্তিত্ব পাওয়ায় লাইসেন্সপ্রাপ্ত ১৪ কোম্পানির পাস্তুরিত তরল দুধ পাঁচ সপ্তাহ বিক্রি ও উৎপাদন বন্ধে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে দূষিত এবং ভেজাল দুধকে সংকট হিসেবে উল্লেখ করে ক্রেতাদের এগুলো না খাওয়ারও পরামর্শ দেয়া হয়।

সাম্প্রতিক সময়ে দেশে ১৪টি কোম্পানি পাস্তুরিত দুধ পরীক্ষার করে ক্ষতিকর অ্যান্টিবায়োটিকের অস্তিত্ব পাওয়ায় সারা দেশে তোলপাড় শুরু হয়। নাম করা চার গবেষণা প্রতিষ্ঠানের রিপোর্ট আসা তথ্য দেখে হতবাক হন দেশের উচ্চ আদালত।

রিপোর্টে দেখা যায়, সব কোম্পানির দুধেই মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক সীসা ও অ্যান্টিবায়োটিকের অস্তিত্ব রয়েছে। পরে নিরাপদ খাদ্য নিশ্চিতের জন্য ৫ সপ্তাহের জন্য পাস্তুরিত দুধ উৎপাদন,বাজারজাতকরণ ও বিক্রির নির্দেশন দেন আদালত।

এরইমধ্যে ১০টি কোম্পানির বিরুদ্ধে মামলা করছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। বিএসটিআইয়ের আইনজীবী জানান, আদালতের নির্দেশনা বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিবেন তারা।

যেসব কোম্পানির বিক্রি-উৎপাদন বন্ধের আদেশ দিয়েছেন হাইকোর্ট সেগুলো হলো:

আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেড (আফতাব মিল্ক), আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (ফার্ম ফ্রেশ মিল্ক), আমেরিকান ডেইরি লিমিটেড, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্কভিটা), বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেড (ডেইরি ফ্রেশ), ব্রাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্ট (আড়ং মিল্ক), ডেনিশ ডেইরি ফার্ম লিমিটেড, ইছামতি ডেইরি ফার্ম অ্যান্ড ফুড প্রোডাক্টস (পিওরা), ইগলু ডেইরি লিমিটেড (ইগলু), প্রাণ ডেইরি লিমিটেড (প্রাণ মিল্ক), উত্তরবঙ্গ ডেইরি লিমিটেড, শিলাইদহ ডেইরি (আল্ট্রা মিল্ক), পূর্ববাংলা ডেইরি ফুড ইন্ড্রাস্ট্রিজ এবং তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer