Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

১৩তম লন্ডন বাংলা বইমেলা, সাহিত্য ও সংস্কৃতি উৎসব শুরু ১৪ অক্টোবর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪২, ২৬ আগস্ট ২০২২

আপডেট: ১৩:৪৩, ২৬ আগস্ট ২০২২

প্রিন্ট:

১৩তম লন্ডন বাংলা বইমেলা, সাহিত্য ও সংস্কৃতি উৎসব শুরু ১৪ অক্টোবর

এ বছরের লন্ডন বাংলা বইমেলা ও সাংস্কৃতিক উৎসব শুরু হচ্ছে ১৪ অক্টোবর। এই উৎসব এই নিয়ে ১৩তম বর্ষে পদার্পণ করল। পাঁচ দিনব্যাপী বইমেলা লন্ডনে ১৪ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত তিনদিন, বার্মিংহামে ১৭ অক্টোবর এবং জার্মানির ফ্রাঙ্কফুর্টে ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার ঢাকার বাংলা একাডেমির শহিদ মুনির চৌধুরি সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ১৩তম লন্ডন বাংলা বইমেলা ও সাংস্কৃতিক উৎসবের প্রধান সমন্বয়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের গ্রেট ব্রিটেন শাখার সভাপতি গোলাম মোস্তফা। সভাপতিত্ব করেন বাংলা অ্যাকাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উৎসবের সদস্য সচিব ড. দেবব্রত চৌধুরী, সংস্কৃতিকর্মী নাজমুন্নাহার তন্বী, বাংলাদেশে পুস্তক বিক্রয় ও প্রকাশনা সমিতির পরিচালক আবুল বাশার ফিরোজ, গফুর হোসেন, অনিন্দ্য প্রকাশনীর প্রকাশক আফজাল হোসেন, দৈনিক সমকালের প্রধান প্রতিবেদক লোটন একরাম, ড. শাহাদাত হোসেন নিপু প্রমুখ।

বাংলা অ্যাকাডেমি ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সম্মিলিত সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে ২০১০ সালে লন্ডন বাংলা বই মেলা ও সাংস্কৃতিক উৎসব শুরু হয়। গ্রেট ব্রিটেনের বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন, কবি-সাহিত্যিক, সাংস্কৃতিক কর্মীসহ নানা পেশার বাঙালিরা এই উৎসবের আয়োজক। এই বইমেলায় বাংলা অ্যাকাডেমি, জাতীয় গ্রন্থকেন্দ্র, দেশের প্রখ্যাত প্রকাশনা সমূহ, বাংলাদেশ হাইকমিশন লন্ডন প্রকাশনা সহ গ্রেট ব্রিটেন ও ইউরোপভিত্তিক প্রকাশনা সমূহ অংশগ্রহণ করে আসছে। বইমেলায় বাংলাদেশের বরেণ্য কবি, সাহিত্যিক, রাজনীতিক, সাংবাদিক, উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নেবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer