Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

১১শ’ টাকায় ধান কেনার দাবিতে স্মারকলিপি

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০০, ১৭ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

১১শ’ টাকায় ধান কেনার দাবিতে স্মারকলিপি

ফাইল ছবি

যশোর: মধ্যস্বত্ত্বভোগী নয়, সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়সহ ৭ দফা দাবি জানিয়েছে জাতীয় কৃষক সমিতি যশোর জেলা শাখার নেতৃবৃন্দ।

মঙ্গলবার দুপুরে এসব দাবিতে প্রধানমন্ত্রী বরাবর পাঠানো স্মারকলিপিতে কৃষক সমিতি জানিয়েছে, দেশের অর্থনীতির প্রধান বুনিয়াদ কৃষি, দেশের অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক ভিত্তি কৃষির উপর নির্ভরশীল। অথচ কৃষি ও কৃষকরা সবথেকে নিগৃহীত, এই কৃষকরা কাজ করে দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে। দেশের মোট জাতীয় আয়ের শতকরা ১৯ ভাগ আসে কৃষি থেকে। এবছর যশোরসহ সমগ্র দেশের কৃষকরা বাম্পার ফলনে ইরি-বোরো ধান উৎপাদন করেছে। কিন্তু সেই ধান পানির দরে লোকসান দিয়ে বাজারে বিক্রি করতে বাধ্য হচ্ছে কৃষক।

নেতৃবৃন্দ জানান, যশোর জেলায় সার, বীজ, কীটনাশক, সেচ, নিড়ানি, পরিবহন, কাটা-বাধা, মাড়াই বাবদ প্রতি মণ ধান উৎপাদনে খরচ হয় ৮৫০ টাকা থেকে ৯২৪ টাকা। আর বর্তমানে বাজারে বিক্রি হচ্ছে প্রতিমণ ধান ৬শ’ টাকায়। সে কারণে কৃষককে লাভের মুখ দেখাতে হলে ধান মণপ্রতি ১১শ` টাকায় সরকারকে সরাসরি কৃষকের কাছ থেকে কিনতে হবে। এ জন্য অসহায় কৃষকদের সুরক্ষার জন্য জাতীয় কৃষক সমিতির পক্ষ থেকে যশোর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে ৭ দফা এ দাবি পেশ করা হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন জাতীয় কৃষক সমিতির যশোর জেলা সভাপতি অ্যাড. আবু বকর সিদ্দিক, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, কেন্দ্রীয় নেতা জাকির হোসেন হবি, আব্দুল মাজেদ, শেখ গফ্ফার রহমান, আব্দুল ওয়াদুদ গাজী, সাহাবুদ্দিন, অধ্যাপক চৈতন্য পাল, নাজমুল হুদা প্রমুখ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer