Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

১০ এপ্রিল করোনা শনাক্তের কিট সরকারকে দেবে গণস্বাস্থ্য

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৯, ৩ এপ্রিল ২০২০

প্রিন্ট:

১০ এপ্রিল করোনা শনাক্তের কিট সরকারকে দেবে গণস্বাস্থ্য

ঢাকা : গণস্বাস্থ্যের নভেল করোনাভাইরাস শনাক্তকরণ কিট উৎপাদনে ল্যাবের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।তবে বিমান যোগাযোগ বন্ধ থাকায় কিট উৎপাদন ১ সপ্তাহ পিছিয়েছে। সব কিছু ঠিক থাকলে ১০ এপ্রিল সরকারের হাতে কিট তুলে দেবে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার এমন আশাবাদের তথ্য জানিয়েছেন গণস্বাস্থ্যের ট্রাস্টি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, ‘আমরা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। সরকারের পক্ষ থেকে আমাদের প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। কিন্তু বিমান যোগাযোগ বন্ধ থাকায় লন্ডন থেকে কিট তৈরির মূল ‘ইনগ্রেডিয়েন্ট (উপকরণ)’ যথাসময়ে আনা সম্ভব হয়নি।

বর্তমানে লন্ডন থেকে সব ধরনের বিমান যোগাযোগ বন্ধ রয়েছে। এ কারণে আমাদের ১ সপ্তাহ বিলম্ব হল।’ তিনি বলেন, ‘তবে আমরা বসে নেই, এখন চীন থেকে আনার চেষ্টা চলছে।

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব-উজ-জামান এক্ষেত্রে আমাদের সার্বিক সহযোগিতা করছেন। ৫ এপ্রিল বিমানে চীন থেকে ইনগ্রেডিয়েন্ট বাংলাদেশে পঠানো হবে। এপ্রিলের ৬ তারিখ সেটি ঢাকা এসে পৌঁছাবে। ওইদিন আমরা মূল উপকরণ হাতে পেলে ১০ এপ্রিল সরকারের হাতে কমপক্ষে এক হাজার কিট তুলে দিতে পারব। তারপর থেকে প্রতিদিনই আমাদের উৎপাদন অব্যাহত থাকবে।

জানা গেছে, লন্ডন থেকে ইনগ্রেডিয়েন্ট আনতে দেরি হওয়ায় গণস্বাস্থ্যর পক্ষ থেকে চীনসহ আরও ৫টি দেশের সঙ্গে যোগাযোগ করা হয়। এর মধ্যে চীন থেকে আনার সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন।

এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় সহযোগিতা করা হয়েছে। তাছাড়া কিট উৎপাদন সংশ্লিষ্ট ল্যাবটিকে চূড়ান্ত অনুমোদন দিতে ঔষধ প্রশাসন অধিদফতর থেকে পরিদর্শন পর্ব সম্পন্ন হয়েছে।

 

এ কিটের মাধ্যমে একটি পরীক্ষা সম্পন্ন করতে সর্বোচ্চ ব্যয় হবে ২শ’ টাকা। যেখানে বর্তমানে সরকারিভাবে একটি পরীক্ষা করতে ব্যয় হয় প্রায় ৫ হাজার টাকা। অভূতপূর্ব এ কাজটি ইতোমধ্যে শুরু করেছে গণস্বাস্থ্য-আরএনএ বায়োটেক লিমিটেড।

এ কিট উৎপাদনের অগ্রণী ভূমিকা পালন করছেন বাংলাদেশি একজন চিকিৎসাবিজ্ঞানী। যার নাম ড. বিজন কুমার শীল। ২০০৩ সালে যখন বিশ্বের বিভিন্ন দেশে সার্স (সিভিয়ার রেসপারেটরি সিনড্রোম) করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছিল তখন তিনি সিঙ্গাপুরের কয়েকজন বিজ্ঞানীর সঙ্গে সার্স ভাইরাস শনাক্তকরণ কিট তৈরি করেন।

ওই কিটের প্যাটেন্টটি তার নামেই নিবন্ধিত। তিনি বর্তমানে গণস্বাস্থ্য মেডিকেল কলেজে কর্মরত। তার সহযোগী হিসেবে করোনাভাইরাস কিট তৈরিতে যুক্ত আছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিহাদ আদনান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer