Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

হোয়াইট হাউজ ফেলোদের সঙ্গে আলাপচারিতায় ভারতীয় রাষ্ট্রদূত

India News Network

প্রকাশিত: ০০:৪৪, ৩ জুলাই ২০২১

প্রিন্ট:

হোয়াইট হাউজ ফেলোদের সঙ্গে আলাপচারিতায় ভারতীয় রাষ্ট্রদূত

হোয়াইট হাউজ ফেলোশিপ একটি নিরপেক্ষ প্রোগ্রাম, যা উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তরুণদেরকে ফেডারেল সরকারের সর্বোচ্চ স্তরে কাজ করার সুযোগ করে দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজ ‘ফেলো’দের সঙ্গে বৈঠক করেছেন সেদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরনজিৎ সান্ধু। ০২ জুলাই, শুক্রবার, হোয়াইট হাউজ কমপ্লেক্সের অংশ আইজেনহাওয়ার অফিস বিল্ডিং এ হোয়াইট হাউজ ফেলোদের সঙ্গে আলোচনায় মিলিত হোন তিনি।

পরবর্তীতে একটি টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন সান্ধু নিজেই। মূলত আভ্যন্তরীণ কূটনৈতিক সম্পর্ক এবং দু দেশের মধ্যকার আন্তঃসম্পর্ক নিয়েই আলোচনা করেন তাঁরা। উক্ত আলোচনায় আঞ্চলিক উন্নয়ন, স্বাস্থ্যসেবা, জ্বালানী, পরিবেশ, তথ্যপ্রযুক্তি সহ নানা ধরণের বিষয় স্থান পায় বলে জানান সান্ধু।

উল্লেখ্য, ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হোয়াইট হাউজ ফেলোশিপ একটি নিরপেক্ষ প্রোগ্রাম, যা উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তরুণদেরকে ফেডারেল সরকারের সর্বোচ্চ স্তরে কাজ করার সুযোগ করে দেয়। এই বিশেষ ফেলোশিপের অন্যতম মূল প্রতিপাদ্য বিষয় শিক্ষাক্ষেত্রে কার্যক্রম পরিচালনা। বাইডেন প্রশাসন ক্ষমতা গ্রহণের পর প্রথম কোনো অতিথি হিসেবে সান্ধুকে হোয়াইট হাউজ ফেলোদের সঙ্গে আলোচনায় আমন্ত্রণ জানানো হলো। 

এর আগে, গত বৃহস্পতিবার, ০১ জুলাই, যুক্তরাষ্ট্রের জ্বালানী বিভাগের ডেপুটি সচিব ডেভ টর্কের সঙ্গে ভারত-মার্কিন কৌশলগত জ্বালানী অংশীদারিত্ব নিয়ে বৈঠকে মিলিত হয়েছিলেন সান্ধু।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer