Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

হুতি বিদ্রোহীদের হামলা বন্ধের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯

প্রিন্ট:

হুতি বিদ্রোহীদের হামলা বন্ধের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ

ঢাকা : ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘ দূত সউদি আরবে হুতি বিদ্রোহীদের হামলা বন্ধের প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেছেন, এর ফলে বছরের পর বছর ধরে চলা রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটতে পারে।

ইয়েমেনে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস বলেন, হুতিরা এই প্রস্তাব আন্তরিকতার সঙ্গে বাস্তবায়ন করলে তা হবে যুদ্ধ অবসানে একটি কঠোর বার্তা।

ইরানের মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা রাজধানী সানাসহ ইয়েমেনের অন্যান্য অংশ নিয়ন্ত্রণ করছে। তারা সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। এই জোটবাহিনী আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারকে সমর্থন দিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, গত পাঁচ বছর ধরে দেশটিতে রক্তক্ষয়ী সংঘর্ষ অব্যাহত রয়েছে।
শনিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে গ্রিফিথস সংঘাত বন্ধে রাজনৈতিক সমাধানে হুতিদের আগ্রহের প্রশংসা করেছেন।

হুতিরা শুক্রবার শান্তি উদ্যোগের অংশ হিসেবে সউদি আরবে হামলা বন্ধের প্রস্তাব দেয়।
সউদি আরব এ প্রস্তাবের বিষয়ে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করলেও গ্রিফিথস জোর দিয়ে এই সুযোগের সুবিধা নেয়া এবং সহিংসতা বন্ধে সব ধরনের পদক্ষেপ নিয়ে এগিয়ে যাওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

গত সপ্তাহে সউদি তেলক্ষেত্রে হুতি বিদ্রোহীরা একের পর এক ড্রোন হামলা চালায়। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে যা বিশ্ব তেলের বাজারে মারাত্মক প্রভাব ফেলে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer