Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪১, ৯ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি শুরু

বাজারে চালের দাম লাগামহীনভাবে বেড়েই চলেছে। চালের বাজার স্বাভাবিক রাখতে ভারত থেকে চাল আমদানি সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর অংশ হিসেবে হিলি স্থলবন্দর দিয়ে মেসার্স জগদিশ চন্দ্র রায় নামে একটি প্রতিষ্ঠানের প্রথম চালানে ১১২ মে. টন স্বর্ণা-৫ চাল আসার মাধ্যমে ভারত থেকে চাল আমদানি কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার বিকেলে ভারত থেকে আমদানিকৃত চাল বোঝাই ট্রাকগুলো হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

আমদানিকারক মেসার্স জগদিশ চন্দ্র রায় প্রতিষ্ঠানের প্রতিনিধি শ্রীপদ জানান, সরকারের বিভিন্ন শর্তবলী মেনে ১০ হাজার মে. টন চাল আমদানির অনুমতি পেয়েছি। হিলি স্থলবন্দর থেকে শুধু মাত্র আমাদের প্রথম চালানের ৬০০ মে. টনের মধ্যে ১১২ মে. টন চাল দেশে প্রবেশ করলো। আশা করছি অন্যান্য আমদানিকারকদের আমদানিকৃত চাল দুই এক দিনের মধ্যে বন্দরে প্রবেশ করবে। আর চাল আমদানি শুরু হলে এবং সঠিক সময়ে দেশের বিভিন্ন মোকামে আমদানিকৃত চাল সরবরাহ করতে পারলে দেশের বাজারে চালের দাম কমে আসতে শুরু করবে।

হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, দুই বছর পর হিলি বন্দর দিয়ে দেশে চালের চালান আসলো বাংলাদেশে। বন্দরে ৩৫৬ ডলারে চাল আমদানি করা হচ্ছে। তিনি আরও বলেন, বন্দরের অন্যান্য প্রতিষ্ঠানও চাল আমদানির জন্য এলসি করেছে। চাল আমদানির পুরো দমে শুরু হলে বাজারে চালের দামও কমে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer