Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

হিলি দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১৪, ৬ জুলাই ২০২২

প্রিন্ট:

হিলি দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে

দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর গতকাল পুনরায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পেঁয়াজবোঝাই ভারতীয় ট্রাক দেশে প্রবেশ করে। উল্লেখ্য গত সোমবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পেঁয়াজ আমদানিতে অনুমতি (আইপি) দেওয়ার ঘোষণা দেয়।

প্রসঙ্গত দেশের পেঁয়াজচাষিদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকার গত ৫ মে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেয়। ফলে আমদানি করা ভারতীয় পেঁয়াজের সরবরাহ ফুরিয়ে যায়। এরপর দেশি পেঁয়াজ দিয়ে চাহিদা মেটানো হলেও সেই পেঁয়াজেরও সরবরাহ কমে আসে। আবার দেশের বিভিন্ন এলাকায় বন্যা হওয়ার কারণে দাম বেড়ে যায়। কোরবানির ঈদে পেঁয়াজের দাম যেন না বাড়ে সেজন্য আমদানির আবেদন করা হয়। সেই পরিপ্রেক্ষিতে গত সোমবার অনুমতি দেওয়া হয়েছে। আমদানির কারণে দেশে পেঁয়াজের দাম অনেক কমে যাবে। এদিকে গতকাল দুপুর পর্যন্ত বন্দরে দেশি পেঁয়াজ মানভেদে ৩২-৪০ টাকা কেজি বিক্রি হয়েছে।

আজ বুধবার থেকে কেজিতে তিন-চার টাকা করে দাম কমতে পারে। বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, হিলি থেকে ১২ জন পেঁয়াজ আমদানিকারক ভারত থেকে ১২ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়ে আমদানি শুরু করেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer