Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

হারের স্মৃতি নিয়ে ডারবানে টেস্ট অভিষেক হবে বাংলাদেশের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৪, ৩০ মার্চ ২০২২

প্রিন্ট:

হারের স্মৃতি নিয়ে ডারবানে টেস্ট অভিষেক হবে বাংলাদেশের

ডারবানের কিংসমিডে বৃহস্পতিবার থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। এই ভেন্যুতে এটাই হতে যাচ্ছে বাংলাদেশ দলের টেস্ট অভিষেক।

তবে ডারবানের কিংসমিডে একটি ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। তবে সেই স্মৃতি মোটেও সুখকর নয় টাইগারদের। ২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপের পঞ্চম ম্যাচে কানাডার কাছে ৬০ রানে হেরেছিলো টাইগাররা।

টস জিতে প্রথমে ব্যাট করতে নামে কানাডা। বাংলাদেশ বোলারদের তোপে ১৮০ রানেই গুটিয়ে যায় কানাডা। বল হাতে ২টি করে উইকেট নেন বাংলাদেশের পেসার মাশরাফি বিন মর্তুজা ও স্পিনার সানোয়ার হোসেন। ১টি করে শিকার ছিলো মঞ্জুরুল ইসলাম-তাপস বৈশ্য-মোহাম্মদ রফিক ও অলক কাপালির।

১৮১ রানের টার্গেটের জবাব দিতে নেমে মুখ থুবড়ে পড়ে বাংলাদেশের ব্যাটারদের। মাত্র ২৮ ওভারে ১২০ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। টাইগাপর দলের তৎকালীন অধিনায়ক ছিলেন উইকেটরক্ষক খালেদ মাসুদ পাইলট। এই ভেন্যুতে কোন টি-টোয়েন্টিও খেলেনি বাংলাদেশ। তাই ২০০৩ সালে কানাডার কাছে হারের দৃঃস্মৃতি নিয়েই টেস্ট খেলতে নামতে হচ্ছে বাংলাদেশকে।

তবে পুরনো স্মৃতির চেয়ে সাম্প্রতিকালের অর্জনে অনেক বেশি উজ্জীবিত বাংলাদেশ। বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ম্যাচ জয়, সদ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ে উজ্জীবিত বাংলাদেশ। যে কারণেই দক্ষিণ আফ্রিকার অধিনায় ডিন এলগার বলেছেন, ‘বদলে গেছে বাংলাদেশ দল।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer