Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

হাওয়াই মিঠাই আকৃতির নতুন গ্রহের সন্ধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১১, ২৩ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

হাওয়াই মিঠাই আকৃতির নতুন গ্রহের সন্ধান

ঢাকা : নতুন গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, যা দেখতে অনেকটা তুলার বলের মতো বা হাওয়াই মিঠাইয়ের মতো। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হাবল টেলিস্কোপে এ গ্রহের উপস্থিতি ধরা পড়েছে।নাসা জানিয়েছে, কেপলার ৫১ মানের নক্ষত্রমণ্ডলীর মধ্যে অবস্থান করছে নতুন গ্রহটি।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষক জেসিকা লিবি-রবার্টস বলছিলেন, এটা সম্পূর্ণ অপ্রত্যাশিত ছিল। আমরা বড় ওই কেপলার ৫১ তে পানির উপস্থিতির অনুসন্ধান করছিলাম। তখনই হঠাৎ এই পেঁজা তুলার বলের মতো দেখতে নতুন গ্রহটি আমাদের নজরে আসে।

৫১ মানের নক্ষত্রমণ্ডলীতে প্রধানত তিনটি বৃহদাকার গ্রহ রয়েছে। দূর থেকে দেখলে মনে হয়, তুলার আস্তরণে ঢাকা ওই তিনটি গ্রহ। এর মধ্যে একটি গ্রহ ২০১২ সালে নাসার বিজ্ঞানীদের নজরে আসে।

বিজ্ঞানীরা মনে করছেন, বায়ুমণ্ডলের কিছু বিশেষ তারতম্যের কারণে গ্রহ তিনটিকে দূর থেকে তুলার বল বা হাওয়াই মিঠাইয়ের মতো দেখা যাচ্ছে। এর জন্য হাইড্রোজেন এবং হিলিয়ামের মিলিত সংমিশ্রণের প্রভাব থাকতে পারে।

মহাকাশ বিজ্ঞানীদের অনুমান, গ্রহ তিনটি আয়তনে বৃহস্পতির সমান। কিন্তু ওজনে বৃহস্পতির থেকে প্রায় ১০ গুণ হালকা। বর্তমানে গ্রহ তিনটি সূর্যের সমান বৃহদাকার একটি নক্ষত্রের চারদিকে ঘুরছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer