Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

হাইয়া সোফিয়ার সিদ্ধান্ত তুরস্কের অভ্যন্তরীণ বিষয়: রাশিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ১৪ জুলাই ২০২০

প্রিন্ট:

হাইয়া সোফিয়ার সিদ্ধান্ত তুরস্কের অভ্যন্তরীণ বিষয়: রাশিয়া

বিশ্বের ঐতিহ্যবাহী স্থাপনা হাইয়া সোফিয়াকে তুরস্ক মসজিদ হিসেবে যে ঘোষণা দিয়েছে তা দেশটির অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেছে রাশিয়া।

সোমবার রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভেরশিনিন বলেন, এটি সম্পূর্ণ তুরস্কের অভ্যন্তরীণ বিষয় এবং এতে বাইরের কোনও দেশের হস্তক্ষেপ কাম্য নয়।

মস্কো টাইমসের খবরে আরও বলা হয়, তিনি এমন সময় এ বক্তব্য দিলেন যখন পশ্চিমা দেশগুলোর পাশাপাশি রাশিয়ার অর্থোডক্স চার্চের পক্ষ থেকেও তুর্কি সরকারের এ পদক্ষেপের নিন্দা জানানো হয়েছে।
রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, হাইয়া সোফিয়াকে মসজিদে পরিণত করার পর বিশ্বব্যাপী যে ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে সে বিষয়ে বলতে চাই, একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয়।

এর আগে রাশিয়ার ভলোকলামস্ক শহরের অর্থোডক্স চার্চের পক্ষ থেকে ঘোষণা করা হয়, হাইয়া সোফিয়া জাদুঘরকে মসজিদ হিসেবে ঘোষণা করা খ্রিস্টানদের মুখে চপেটাঘাতের শামিল।

তুরস্কের সুপ্রিম কোর্টের রায়ের পর দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গত শুক্রবার এটিকে মসজিদ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, শিগগিরই এই ঐতিহাসিক স্থাপনা মুসলমানদের নামাজ আদায়ের জন্য খুলে দেয়া হবে। তুর্কি জনগণ এরদোগানের এ পদক্ষেপকে স্বাগত জানালেও পশ্চিমা দেশগুলো এর তীব্র বিরোধিতা করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer