Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাগ্রহণের সনদ দেখাতে হবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪২, ২৪ মে ২০২২

প্রিন্ট:

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাগ্রহণের সনদ দেখাতে হবে

চলতি বছর হজযাত্রীদের বিমানবন্দরে ইমিগ্রেশনের সময় স্বাস্থ্য পরীক্ষা ও টিকাগ্রহণের সনদ দেখাতে হবে। এজন্য টিকা সনদ সঙ্গে রাখতে হবে। হজযাত্রীদের নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে উপস্থিত হয়ে টিকাগ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদগ্রহণের জন্য অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ২৩ মে থেকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে আজ বুধবার এ কথা জানানো হয়েছে।

টিকাগ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদ গ্রহণের সময় অনুসরণীয় বিষয়গুলো হলো-

• সরকারি হাসপাতাল অথবা সরকার কর্তৃক অনুমোদিত বেসরকারি যেকোনো হাসপাতাল/ডায়াগনস্টিক সেন্টার থেকে বুকের এক্সরে, ইসিজি, ব্লাড গ্রুপ, ইউরিন-আরএমই, ব্লাডসুগার রিপোর্ট উল্লেখিত টিকা কেন্দ্রে আসার সময় সঙ্গে নিয়ে আসতে হবে। এ সকল পরীক্ষা বিগত ৩ মাসের মধ্যে করা হয়ে থাকলে পুনরায় পরীক্ষার প্রয়োজন নেই। শুধুমাত্র পূর্বের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট নিয়ে টিকাকেন্দ্রে উপস্থিত থাকতে হবে।

• বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিজ নিজ এজেন্সির মাধ্যমে ই-হেলথ প্রোফাইল ফরমের প্রিন্ট কপি সঙ্গে আনতে হবে।

• সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীরা নিকটবর্তী রেজিস্ট্রেশন সেন্টার (ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, ইউডিসি, হজ অফিস, আশকোনা) থেকে ই-হেলথ প্রোফাইল ফরম প্রিন্ট করে এবং নিবন্ধন সনদ সঙ্গে আনতে হবে।

• বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সিগুলো নিজ নিজ ইউজার আইডির মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা ও টিকাগ্রহণের সনদ প্রিন্ট করে হজযাত্রীকে সরবরাহ করবে।

• সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা সংশ্লিষ্ট টিকাদান কেন্দ্র অথবা নিকটবর্তী রেজিস্ট্রেশন সেন্টার (ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, ইউডিসি, হজ অফিস, আশকোনা) থেকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকাগ্রহণ সনদের প্রিন্ট সংগ্রহ করবেন।

• কোনো হজযাত্রী নির্ধারিত সময়ে টিকাগ্রহণে ব্যর্থ হলে আগামী ২৫ মে থেকে আশকোনার হজক্যাম্পে স্থাপিত মেডিক্যাল সেন্টার থেকে টিকাগ্রহণ ও স্বাস্থ্য পরীক্ষার সনদগ্রহণ করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer