Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

হংকংয়ের প্রধান নির্বাহীসহ ১১ জনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৯, ৮ আগস্ট ২০২০

প্রিন্ট:

হংকংয়ের প্রধান নির্বাহীসহ ১১ জনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

চীনা বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যারি ল্যামের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই অঞ্চলের রাজনৈতিক স্বাধীনতা খর্ব করতে ভূমিকা রাখার দায়ে ক্যারি ল্যাম ছাড়াও শুক্রবার হংকংয়ের সাবেক ও বর্তমান পুলিশ প্রধানসহ আরো ১০ জনের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

হংকংয়ের স্বায়ত্বশাসন খর্ব করার অভিযোগে গতকাল শুক্রবার মার্কিন ট্রেজারি বিভাগ ১১ চীনা কর্মকর্তার বিরুদ্ধে এই ব্যক্তিগত নিষেধাজ্ঞা জারি করে।যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়, ‘যুক্তরাষ্ট্র হংকংয়ের জনগণের পাশেই আছে এবং আমরা তাদের স্বায়ত্তশাসন ক্ষুণ্ণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিব।’

হংকংয়ে চীনের দমন নিপীড়নের জবাব দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে এক নির্বাহী আদেশে সাক্ষর করেন। এই নিষেধাজ্ঞা তারই প্রতিফলন।

যুক্তরাজ্যের সাবেক উপনিবেশ হংকং এতদিন স্বায়ত্বশাসিত ছিল কিংবা বলা যায় কাগজে-কলমে এখনো আছে। তবে সম্প্রতি চীন হংকংয়ের ওপর নতুন একটি নিরাপত্তা আইন আরোপ করে। বিশ্লেষকরা দাবি করেন, এই আইনের কারণে হংকংয়ের স্বায়ত্বশাসন ভেস্তে গেছে। ১৯৯৭ সালে যুক্তরাজ্য হংকংকে চীনের কাছে হস্তান্তর করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer