Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

স্বর্ণ বৈধ করার সময় বাড়ানো হবে না: এনবিআর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৮, ২৩ জুন ২০১৯

প্রিন্ট:

স্বর্ণ বৈধ করার সময় বাড়ানো হবে না: এনবিআর

ছবি- সংগৃহীত

ঢাকা : ভরি প্রতি হাজার টাকা কর দিয়ে স্বর্ণ বৈধ করার সুযোগের সময় বাড়ানো হবে না। ব্যবসায়ীদের কাছে যার যে পরিমাণ স্বর্ণ আছে তা আগামী ৩০ জুনের মধ্যেই ঘোষণা দেওয়ার আহ্বান জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

রোববার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে প্রথমবারের মতো স্বর্ণ করমেলার উদ্বোধন অনুষ্ঠানে ব্যবসায়ীরা আরও সময় চাইলে এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, এতোদিন স্বর্ণ ব্যবসার পরিচ্ছন্ন নীতিমালা ছিল না। স্বর্ণ ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে স্বর্ণ নীতিমালা করা চেষ্টা করছিলেন। কোত্থেকে স্বর্ণ আসে এবং কোথায় যায়, এর প্রকাশ্য কোনো ব্যাখ্যা কারও জানা ছিল না। বিমানবন্দরে প্রায় প্রতিদিনই কয়েক কেজি করে স্বর্ণের চালান ধরা পড়ত।

তিনি বলেন, যেহেতু নীতিমালা ছিল না, তাই কার কাছে কী পরিমাণ স্বর্ণ আছে, তা এতদিন সঠিকভাবে কোনো ঘোষণা কেউ দিতে পারেনি। যারা কর দেন, তারা টাকার অঙ্কে একটা কিছু ঘোষণা দিয়ে আসছিলেন।

এবারই প্রথম দেশে স্বর্ণ করমেলা হচ্ছে।ব্যবসায়ীদের কাছে হিসাবের বাইরে থাকা স্বর্ণ এই মেলার মাধ্যমে বৈধতার আওতায় আসবে বলে আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

বর্তমান সরকার স্বর্ণ নীতিমালা প্রণয়নের পর অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করার লক্ষ্যে স্বর্ণ ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে তিন দিনের এই মেলা আয়োজন করেছে এনবিআর। ঢাকায় তিনদিন ও অন্যসব বিভাগীয় শহরে দুইদিন করে চলছে এই মেলা।

গত ২৮ মে অপ্রদর্শিত স্বণ বৈধ করার সুযোগ দিয়ে এসআরও জারি করে এনবিআর। চলতি ৩০ জুনের মধ্যে প্রতি ভরি স্বর্ণের জন্য এক হাজার টাকা, প্রতি ক্যারেট হীরার জন্য ৬ হাজার টাকা এবং প্রতি ভরি রুপার জন্য ৫০ টাকা কর দিয়ে অপ্রদর্শিত ধাতু ও রত্ন বৈধ করা যাবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer