Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সৌমিত্র চট্টোপাধ্যায় জীবিত থাকলে নিজেই সব উত্তর দিতেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০৬, ১৯ এপ্রিল ২০২২

প্রিন্ট:

সৌমিত্র চট্টোপাধ্যায় জীবিত থাকলে নিজেই সব উত্তর দিতেন

টলিপাড়ার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়।এবার তার পরিচালিত সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনীচিত্র ‘অভিযান’ বেশ ঝড় তুলেছে।আর এই ঝড়ের আবেশ পেয়েছিলেন পরমব্রত। সিনেমাটি মুক্তির আগে লাইভে তাকে বলতেও শোনা গেছে, ‘‘সত্যজিৎ রায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, উত্তমকুমার এখনো বাঙালির আবেগ। এক চুল এদিক-ওদিক সহ্য করেন না কেউ।

তাই ঝলক দেখেই অনেকে জেঁকে ধরেছিলেন। পরিচালকের দাবি, তিনি এর জন্য প্রস্তুত ছিলেন। সিনেমা মুক্তির কয়েক দিন পরে নতুন বিতর্ক— সিনেমাতে নাকি অসংখ্য তথ্য বিকৃতি ঘটেছে, যা প্রয়াত কিংবদন্তি অভিনেতার পরিবার, আত্মীয়দের কাছে একেবারেই কাঙ্ক্ষিত নয়।

সেই বক্তব্য অভিযোগ আকারে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। সৌমিত্র চট্টোপাধ্যায়ের আত্মীয় শ্রমণা ঘোষের মতে, এমন অনেক দৃশ্য বা তথ্য ছবিতে রয়েছে, যা নাকি একেবারেই ভ্রান্ত। বিশেষ করে রণদীপের চিকিৎসার কারণে প্রচুর সিনেমা করতে হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়কে— এই তথ্য নাকি একেবারেই ঠিক নয়, দাবি শ্রমণার। এ রকম আরও তথ্য বিকৃতির অভিযোগ এনেছেন তিনি। তার দাবি, স্বাভাবিকভাবেই ছবি দেখতে গিয়ে তারা মানসিকভাবে আহত হয়েছেন। পরিচালকের থেকে এটা তারা নাকি আশাও করেননি।

শ্রমণার সেই পোস্ট নিজের ফেসবুক পাতায় ভাগ করে নিয়েছেন সৌমিত্র-কন্যা পৌলমী বসু। সঙ্গে বক্তব্য, ‘আমার বোন শ্রমণা ঘোষ যা লিখেছেন তা আমি সম্পূর্ণ রূপে সমর্থন করি। ধন্যবাদ তনু, এটা বলার দরকার ছিল। আমি নিশ্চিত নই, কেন আমার বাবা সেই ভুল দৃশ্যে অভিনয় করতে সম্মত হয়েছিলেন! এখন আমার হাত বাঁধা। কারণ বাপি ওই দৃশ্যগুলো করেছেন।

কিন্তু বাস্তব আর কল্পনা মিশ্রিত করলে যে ক্ষতির সম্ভাবনা রয়েছে, বাপি তা সম্পূর্ণরূপে বুঝতে পেরেছিলেন কি না, তা নিয়ে আমার প্রচণ্ড সন্দেহ আছে!’ ভারতীয় এক গণমাধ্যমে পৌলমী আরও বলেছেন, তিনি যা মনে করেছেন, সেটাই ফেসবুকে লিখে জানিয়েছেন। এর বেশি তার আর কিছু বলার নেই। এবং বিষয়টি নিয়ে তিনি অহেতুক বিতর্ক তৈরিরও পক্ষপাতী নন।

সূত্র: আনন্দবাজার

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer