Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সৌদি আরবে ৩ হাজার সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২০, ১৩ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

সৌদি আরবে ৩ হাজার সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

ঢাকা : মধ্যপ্রাচ্যে উত্তেজনার মধ্যেই সৌদি আরবে আরো সেনা, যুদ্ধাস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ৩ হাজারের মতো সেনা পাঠানো হবে বলে শুক্রবার পেন্টাগন নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, গত মাসে বিশ্বের সবচেয়ে বড়ো তেল শোধনাগারসহ সৌদি আরবের দুটি তেল স্থাপনায় হামলা হয়। এই হামলার ঘটনায় ইরানকে দোষারোপ করা হয়েছে।

এরপরই সৌদি আরবে সেনা পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। শুক্রবারের ঘোষণা অনুযায়ী সৌদি আরবে দুটি অতিরিক্ত প্যাট্রিয়ট ব্যাটারি এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা টার্মিনাল হাই অলটিচ্যুড অ্যারিয়া ডিফেন্স সিস্টেম (থাড) পাঠানোর কথাও জানানো হয়েছে। আগে ওয়াশিংটন সৌদি আরবে ২০০ সেনা পাঠানোর কথা জানিয়েছিল। কিন্তু এবার তারা জানিয়েছে দেশটিতে তিন হাজার সেনা পাঠাবে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার বলেন, ইরানকে নিবৃত্ত করতেই ওয়াশিংটন সৌদি আরবে সেনা পাঠাচ্ছে। তেহরানকে উদ্দেশ্য করে তিনি বলেন, আর কোনো সার্বভৌম দেশে আঘাত হানলে, মার্কিন স্বার্থ ও মার্কিন বাহিনীকে হুমকি দিলে আমরাও প্রতিক্রিয়া দেখাব। সেনা মোতায়েনের এ খরচ যুক্তরাষ্ট্র বহন করছে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer