Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সোনার দাম কমল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২১

প্রিন্ট:

সোনার দাম কমল

করোনাকালে বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণের মধ্যেও আন্তর্জাতিক বাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী। তাই দেশীয় জুয়েলারি বাজারের অচলাবস্থা কাটাতে এবং ভোক্তা সাধারণের কথা চিন্তা করে সোনার দাম প্রতি ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

শুক্রবার থেকে নতুন এ দাম কার্যকর হবে।

বৃহস্পতিবার রাতে বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সোনার দাম কমানোর কারণ হিসেবে বাজুস বলছে, করোনাকালে বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণের মধ্যেও আন্তর্জাতিক বাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী। তাই দেশীয় জুয়েলারি বাজারের অচলাবস্থা কাটাতে এবং ভোক্তা সাধারণের কথা চিন্তা করে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সিদ্ধান্ত মোতাবেক ১ অক্টোবর থেকে বাংলাদেশের বাজারে সোনার দাম ভরিপ্রতি ১৫১৬ টাকা কমানো হয়েছে।
আরও পড়ুন: বিশ্ববাজারে দাম কমছে সোনার, আভাস নেই বাংলাদেশে!

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, শুক্রবার থেকে ২২ ক্যারেটের প্রতি গ্রাম (১১ দশমিক ৬৬৪ গ্রাম= ১ ভরি) সোনার দাম ৬ হাজার ১৭০ টাকা, ২১ ক্যারেটের সোনা ৫ হাজার ৯০০ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫ হাজার ১৫০ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি গ্রাম সোনা ৪ হাজার ২৬৫ টাকায় বিক্রি হবে।
তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে বাজুস।

এর আগে গত মাসের ২২ সেপ্টেম্বর দুই মাসের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম ভরিতে দেড় হাজার টাকা বাড়িয়েছিল বাজুস। তার আগে সর্বশেষ চলতি বছরের ১৯ জুন সোনার দাম ভরিতে কমেছিলো দেড় হাজার টাকা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer