Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সৈয়দ জাহাঙ্গীর ও কালিদাস কর্মকার স্মরণে অনুষ্ঠান ও প্রদর্শনী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১২, ৫ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

সৈয়দ জাহাঙ্গীর ও কালিদাস কর্মকার স্মরণে অনুষ্ঠান ও প্রদর্শনী

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : মঙ্গলবার বিকেল বেঙ্গল ফাউন্ডেশন পরলোকগত দুই প্রখ্যাত শিল্পী সৈয়দ জাহাঙ্গীর ও কালিদাস কর্মকার স্মরণে এক অনুষ্ঠানের আয়োজন করে।

ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে দুই অগ্রণী শিল্পীর স্মরণ-অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্প-সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম, শিল্পী রফিকুন নবী, স্থপতি শামসুল ওয়ারেস ও বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের। আয়োজনের শুরুতেই এই দুই শিল্পীকে নিয়ে বেঙ্গল ফাউন্ডেশন নির্মিত তথ্যচিত্র দেখানো হয়।

সদ্য প্রয়াত কালিদাস কর্মকার নিত্যনব উদ্ভাবনে ও পরীক্ষা-নিরীক্ষায় তাঁর চিত্রপট ও ছাপাই ছবিতে নবমাত্রা সঞ্চার করে হয়ে উঠেছিলেন বিশিষ্ট শিল্পী। আর পরলোকগত শিল্পী সৈয়দ জাহাঙ্গীর বাংলাদেশের চিত্র-আন্দোলনের প্রথম প্রজন্মের শিল্পী ছিলেন। চিত্রকলায় আধুনিকতার পথ নির্মাণ ও সৃজনযাত্রায় তিনিও হয়ে উঠেছিলেন অগ্রণী শিল্পী।

এই দুই শিল্পীর পথ ও সৃজন দুই মেরুর হলেও তাঁরা ছিলেন বাংলাদেশের চিত্রকলা আন্দোলনে সহযাত্রী এবং বেঙ্গল ফাউন্ডেশনের সুহৃদ।

বেঙ্গল ফাউন্ডেশনের প্রযত্নে দেশে ও বিদেশে প্রদর্শনীতে তাঁরা অংশগ্রহণ করেছেন এবং আর্ট ক্যাম্পে তাঁদের সৃজনী উপস্থিতি সর্বদিক থেকে সার্থক হয়ে উঠত। এই স্মরণ অনুষ্ঠানে বেঙ্গলের সংগ্রহ থেকে কয়েকটি চিত্রকর্ম এবং বই-ক্যাটালগ প্রদর্শনী আকারে উপস্থাপন করা হয়েছে। এই প্রদর্শনীটি চলবে শনিবার ৯ নভেম্বর পর্যন্ত, প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer