Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সেমিনার: দুধে অ্যান্টিবায়োটিক প্রসঙ্গে যা বলছেন বিশেষজ্ঞরা

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু

প্রকাশিত: ২৩:২৪, ২২ জুলাই ২০১৯

প্রিন্ট:

সেমিনার: দুধে অ্যান্টিবায়োটিক প্রসঙ্গে যা বলছেন বিশেষজ্ঞরা

ছবি: বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘নিরাপদ দুধ’ বিষয়ে দিনব্যাপী সেমিনারে বিশেষজ্ঞরা বলেছেন, দুধে অ্যান্টিবায়োটিক পাওয়া গেলেই সেই দুধ খাওয়া যাবে না, সেটা ঠিক নয়। এর একটি নির্দিষ্ট মাত্রা রয়েছে। অনুমোদিত আন্তর্জাতিক মানদন্ড ও সহনীয় মাত্রার বেশি পাওয়া গেলেই তা খাবার অনুপযোগী বলে গণ্য হবে।

গবেষকরা বলেন, দুধে ক্ষতিকর অণুজীব, অ্যান্টিবায়োটিক বা ভারী ধাতুর দূষণের জন্য মূলত পরিবেশদূষণ, কোল্ড চেইন বজায় না রাখা, অনিয়মতান্ত্রিক চিকিৎসা, অনিয়ন্ত্রিত অ্যান্টিবায়োটিকের ব্যবহার, কৃষিক্ষেত্রে মাত্রাতিরিক্ত কীটনাশক ও রাসায়নিকের ব্যবহার দায়ী।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেয়রি বিজ্ঞান বিভাগ সোমবার বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। ডেয়রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ হারুন-অর-রশিদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ লুৎফুল হাসান এবং বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ জসিম উদ্দিন খান ও বাউরেস এর  পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক । অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পশুপালন অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ নুরুল ইসলাম।

সেমিনারে বক্তারা আরও বলেন সুস্বাস্থ্যের জন্য একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ২৫০ মিলিলিটার দুধ পান করা প্রয়োজন। এ দুগ্ধশিল্পের বিকাশের জন্য দেশে আদর্শ মানদন্ড  তৈরি এবং দুধ ও দুগ্ধজাত দ্রব্যের পরীক্ষার জন্য রেফারেন্স ল্যাবরেটরি গড়ে তুলতে হবে। প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানগুলোর নিজস্ব গবেষণা ও উন্নয়ন শাখা থাকতে হবে। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী খামারীগণ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য বাংলাদেশে অতি সম্প্রতি দুধ ও দুগ্ধ পণ্যের গুণগত মান সম্পর্কে দেশব্যাপী উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. লুৎফুল হাসানের নির্দেশক্রমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকদের নিয়ে জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় একটি টাস্কফোর্স গঠন করা হয়।

গঠিত টাস্কফোর্স এর কার্য-পরিধি হলো দুধ ও দুগ্ধ পণ্য উৎপাদনকারী দেশের বিভিন্ন খামার/প্রতিষ্ঠান এবং বিভিন্ন স্থান ও পর্যায় হতে দুধ ও দুগ্ধ পণ্যের নমুনা সংগ্রহ করতঃ নমুনার গুণগত মান নির্ণয় করা, অতি দ্রুত গবেষণালব্ধ ফলাফল সম্বলিত একটি বিস্তারিত প্রতিবেদন দাখিল করা এবং এ প্রাসঙ্গে সুপারিশ প্রদান করবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer