Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

সুস্থদেরও জোরপূর্বক কোয়ারেন্টাইনে পাঠাচ্ছে চীন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৯, ২৪ ফেব্রুয়ারি ২০২০

প্রিন্ট:

সুস্থদেরও জোরপূর্বক কোয়ারেন্টাইনে পাঠাচ্ছে চীন

ঢাকা : চীনে নাগরিকদের গণহারে করোনাভাইরাস পর্যবেক্ষণ কেন্দ্রে কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। এমনকি সুস্থ ও সবলদেরও জোরপূর্বক নেয়া হচ্ছে কোয়ারেন্টাইনে। এতে আরও বড় স্বাস্থ্যঝুঁকির মুখে পড়ছে সাধারণ মানুষ।

সরকারি স্থাস্থ্যকর্মী ও চীনা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে গুরুতর এই অভিযোগ এনেছে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তিস্থল মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান শহরের বাসিন্দারা। এদিকে দেশজুড়ে করোনা সংক্রমণ কমে এলেও পরিস্থিতি একটুও স্বাভাবিক হয়নি।

নিজেদের অনেকটা স্বেচ্ছাবন্দি করে রেখেছে প্রায় ১৪০ কোটি নাগরিক। চীনারা বাইরে সময় কাটাতে পছন্দ করলেও সংক্রমণের ভয়ে মানুষ ঘর থেকে বের হচ্ছে না। পাড়া-মহল্লার মোড় থেকে শহরের কেন্দ্র পর্যন্ত হোটেল-রেস্তোরাঁ ও ব্যবসায় প্রতিষ্ঠানগুলো লোকশূন্য হয়ে পড়ে আছে।

খাবারের দোকানগুলোতে মাস দুই আগেও উপচে পড়া ভিড় থাকলেও এখন খদ্দের নেই, বেচাকেনা নেই। অলস সময় কাটাচ্ছে রাঁধুনী ও বিক্রয়কর্মীরা। ফলে অর্থসংকটে পড়েছে রেস্তোরাঁগুলো। এটাকে চীনের ঐতিহ্যবাহী রন্ধনশিল্পের জন্য বড় আঘাত বলছেন পর্যবেক্ষকরা। খবর সিএনএন ও এএফপির।

করোনাভাইরাস মহামারীতে বিশ্বে এ পর্যন্ত প্রায় ৮০ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৪৬২ জনে। এর মধ্যে চীনেই মারা গেছে ২৪৪২ জন। এই মহামারীকে ‘চীনের এ যাবৎকালের সবচেয়ে বড় স্বাস্থ্যসংকট’ বলে অভিহিত করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং।

রোববার মহামারী মোকাবেলাবিষয়ক এক বৈঠকে তিনি বলেন, ‘করোনার খুব দ্রুত ছড়ানোর ক্ষমতা রয়েছে। সংক্রমণ হার ব্যাপক এবং প্রতিরোধ ও নিয়ন্ত্রণও বেশ কঠিন।’ সিএনএন জানায়, গত ২৩ জানুয়ারি থেকে কার্যত ঘরবন্দি অবস্থায় চীনের উহান শহরের এক কোটি ১০ লাখ বাসিন্দা।

কিন্তু শহরটিতে করোনা মোকাবেলার নামে বাসিন্দাদের ওপর জোর-জুলুম করছে চীনা কমিউনিস্ট পার্টির সদস্য ও স্বাস্থ্যকর্মীরা। বাসিন্দাদের অনেকেরই অভিযোগ, সুস্থ মানুষদের জোর করে ধরে নিয়ে পর্যবেক্ষণ কেন্দ্রে আক্রান্ত রোগীদের সঙ্গে রাখা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, তিন সপ্তাহ আগে প্রচণ্ড জ্বরে আক্রান্ত হন লিসা ওয়াং। তখন তিনি চিকিৎসার জন্য উহানের একটি হাসপাতালে যান। তার বুক পরীক্ষা করলে দেখা যায়, তার ফুসফুস ভাইরাস আক্রান্ত। কিন্তু তাকে চিকিৎসা দেয়া হয়নি। কারণ হিসেবে বলা হয়, হাসপাতালে পর্যাপ্ত বেড নেই।

তাকে কিছু ওষুধ দিয়ে ও বাড়িতে আলাদা থাকার পরামর্শ দিয়ে পাঠিয়ে দেয়া হয়। কিন্তু এরপর তিনি সুস্থ হয়ে উঠলেও এবং সম্পূর্ণ সুস্থ বলে ছাড়পত্র পেলেও গত মঙ্গলবার ৩০ বছর বয়সী ওয়াংকে উহানের একটি প্রযুক্তি পার্কের অস্থায়ী পর্যবেক্ষণ কেন্দ্রে জোর করে আটকে রাখা হয়েছে।

সিএনএনের পৃথক একটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রাণঘাতী এই ভাইরাস আতঙ্কে বিশ্বব্যাপী অর্থনীতির ওপর বড় প্রভাব পড়েছে। ২৪টিরও বেশি প্রদর্শনী ও সম্মেলন স্থগিত বা বাতিল করা হয়েছে। ফলে বড় সংকটে পড়েছে ২.৫ ট্রিলিয়ন ডলারের এ শিল্প। সামনে এই সংকট আরও গুরুতর হয়ে দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer