Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সুষ্ঠু নির্বাচনের দাবিতে উত্তাল রাশিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪১, ২১ জুলাই ২০১৯

প্রিন্ট:

সুষ্ঠু নির্বাচনের দাবিতে উত্তাল রাশিয়া

ঢাকা : সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে রাশিয়ার রাজধানী মস্কোর রাজপথে সমবেত হয়েছেন প্রায় ২০ হাজার অধিবাসী। শনিবার বিক্ষোভে অংশ গ্রহণকারীদের দাবি, আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে বিরোধী দলীয় প্রার্থীদের নিবন্ধনের সুযোগ দিতে হবে।

যেখানে তাদের সঙ্গে সবচেয়ে সম্ভাবনাময় বিরোধী দলীয় নেতা অ্যালেক্স নাভালনিও সরকার বিরোধী এ আন্দোলনে যোগ দিয়েছেন।

দেশটিতে আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রতিটি প্রার্থীকে অন্তত পাঁচ হাজার মানুষের স্বাক্ষর সংগ্রহ করতে হয়। যদিও অনেকে এই শর্ত পূর্ণ করার পরও কর্তৃপক্ষ তাদের নিবন্ধন করতে দিচ্ছে না। এখন পর্যন্ত প্রায় ৩০ জনকে এই নির্বাচন থেকে নিষিদ্ধ করেছে রুশ নির্বাচন কমিশন।

এক্ষেত্রে বিরোধীদের অভিযোগ, বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নেতৃত্বাধীন সরকারের এসব স্বাক্ষরকে অকার্যকর বলে আখ্যায়িত করে গণমাধ্যমে যে বক্তব্য দিয়েছে তা সম্পূর্ণই ভুল। যার অংশ হিসেবে গত সপ্তাহেও বিরোধী প্রার্থীদের সমর্থনে আয়োজিত এক সমাবেশ থেকে বেশ কয়েকজন সমর্থককে গ্রেফতার করেছে প্রশাসন।

এ দিকে শনিবার সমাবেশ স্থলে উপস্থিত জনতার উদ্দেশে দেশটির বিরোধী দলীয় নেতা নাভালনি বলেন, ‘তাদের দেখিয়ে দিতে চাই যে এটা কতটা কঠিন একটি খেলা। আমরা আমাদের প্রার্থীদের জন্য শেষ পর্যন্ত লড়াই করব।’ এ সময় আগামী সপ্তাহে আরও বড় বিক্ষোভের ডাক দেন তিনি। এর আগে গত সপ্তাহ থেকে অন্য একজন বিরোধী প্রার্থী অনশন ধর্মঘট পালন করছেন। তার দাবি, তাকে অবশ্যই এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিতে হবে। যার প্রেক্ষিতে ধর্মঘটের আয়োজকরা তাদের ফেসবুক পোস্টে জানান, তারা মূলত একটি `ডাকাত, ঠগ, প্রতারক, ও চোর মুক্ত` রাশিয়া গড়ার জন্য আন্দোলনটি করছেন।

অপর দিকে বিভিন্ন বেসরকারি জরিপের সাম্প্রতিক ফলাফলে দেখা যায়, বর্তমান রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিনের সমর্থন দিনে দিনে কমে যাচ্ছে। তাছাড়া রুশ জনগণের জীবন যাত্রার মানও এখন অনেকটাই কমে গেছে। একই সঙ্গে দেশ ব্যাপী ব্যাপক হারে বৃদ্ধি পাওয়া দুর্নীতির কারণে স্থানীয় সাধারণ মানুষের মধ্যে এক অসন্তোষ সৃষ্টি হয়েছে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer