Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সুচি’র শুনানিতে অংশ নেবে বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৯, ২২ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

সুচি’র শুনানিতে অংশ নেবে বাংলাদেশ

ঢাকা : রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আদালতের মামলায় মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি`র শুনানিতে অংশ নেবে বাংলাদেশ। আগামী ১০ থেকে ১২ ডিসেম্বরের মধ্যে মামলার শুনানিতে অংশ নিতে নেদারল্যান্ডসের হেগে যাচ্ছেন জাতিসংঘের সদ্য বিদায়ী স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

এদিকে, বৃহস্পতিবার রাষ্ট্রদূতের শেষ কর্ম দিবসে জাতিসংঘে বাংলাদেশের পাটসহ প্রাকৃতিক তন্তু ব্যবহার বিষয়ক একটি নতুন প্রস্তাব গৃহীত হয়েছে।

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নিপীড়নকে গণহত্যা আখ্যা দিয়ে জাতিসংঘের সর্বোচ্চ আদালতের কাছে বিচার চায় আফ্রিকার দেশ গাম্বিয়া। মামলার শুনানিতে অংশ নিচ্ছেন মিয়ানমারের নেত্রী এবং স্টেট কাউন্সিলর অং সান সু`চি। এতে তথ্য-প্রমাণসহ হাজির হবেন জাতিসংঘের বিদায়ী রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, বাংলাদেশ এটা গভীরভাবে পর্যবেক্ষণ করবে। কোনো তথ্য-উপাত্ত দিয়ে যদি সহায়তার দরকার হয় তবে সেটাও আমাদের পক্ষ থেকে করা হবে।এদিকে রাষ্ট্রদূতের শেষ কর্ম দিবসে বাংলাদেশের পাট নিয়ে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

মাসুদ বিন মোমেন বলেন, ৬৮টি দেশ প্রস্তাবে আমাদের সমর্থন দিয়েছে।বিদায়ী রাষ্ট্রদূত জানান, এর ফলে পাট ও পাটজাত পণ্যের চাহিদা বৈশ্বিক বাজারে বৃদ্ধি পাবে। একইসঙ্গে নিশ্চিত হবে বাংলাদেশের পাটচাষী ও পাট ব্যবসায়ীদের ন্যায্যমূল্য প্রাপ্তিও।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer