Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সীমান্ত সংঘর্ষ: সর্বদলীয় বৈঠক ডেকেছেন মোদি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৫, ১৭ জুন ২০২০

প্রিন্ট:

সীমান্ত সংঘর্ষ: সর্বদলীয় বৈঠক ডেকেছেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চীনের সঙ্গে বিতর্কিত সীমান্তে কয়েক দশকের মধ্যে ভয়াবহ সংঘর্ষে উভয় পক্ষে বিপুল সংখ্যক সেনা হতাহত হওয়ার প্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ১৯ জুন সর্বদলীয় বৈঠক আহ্বান করেছেন।

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের একবিবৃতিতে জানানো হয়, ‘ভারত-চীন সীমান্ত অঞ্চলের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদি ১৯ জুন বিকাল ৫ টায় সর্বদলীয় এক বৈঠক আহ্বান করেছেন।

বার্তা সংস্থা পিটিআই জানায়, প্রধানমন্ত্রী মোদি গতরাতে পরিস্থিতি নিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর, অর্থমন্ত্রী নির্মলা সীতারামান ও সেনাবাহিনী প্রধান জেনারেল এমএম নারাভানের সঙ্গে বৈঠক করার পর সর্বদলীয় এই সভা আহ্বান করা হলো। ‘কর্মকর্তাদের’ উদ্ধৃতি দিয়ে পিটিআই জানায়, লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সৈন্যদের সঙ্গে সংঘর্ষে চীনা সেনাবাহিনীর ৩৫ জন হতাহত হয়েছে।

নয়াদিল্লী এর আগে ২০ জন সৈন্যের প্রাণহানির কথা স্বীকার করেছে। এদিকে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গালওয়ান উপত্যকায় দায়িত্ব পালনকালে চীনের সাথে মুখোমুখি সংঘর্ষে ২০ ভারতীয় সেনার প্রাণহানিতে শোক প্রকাশ করেছেন।

সিনহুয়ার খবরে অনুসারে, চীনা সামরিক মুখপাত্র মঙ্গলবার বলেছেন, ভারতীয়পক্ষের উচিত তাদের সীমান্ত বাহিনীকে সংযত রাখা এবং মতপার্থক্য নিরসনে সংলাপ ও আলোচনার সঠিক পথে ফিরে আসা।

তিনি দাবি করেছেন যে, ভারতীয়সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) অতিক্রম করেছে এবং ইচ্ছাকৃতভাবে উস্কানিমূলক আক্রমণ চালিয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো ভারত-চীন সীমান্তের সহিংসতাকে কয়েক দশকের মধ্যে সবচেয়েভয়াবহ সংঘর্ষ হিসাবে বর্ণনা করেছে।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মে মাসের গোড়ার দিকে সিকিম এবং প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর লাদাখ সেক্টরে ভারতীয়ও চীনা সেনাদের মধ্যে সংঘর্ষের পরে উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়েপড়ে। নয়াদিল্লি ও বেইজিং উভয়ই গালওয়ান উপত্যকায় সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েনের পর সোমবার রাতে সংঘর্ষে একজন কর্নেল সহ ২০ জন ভারতীয়সেনা মারা যায় বলে জানা গেছে।

খবরে বলা হয়েছে, বিগত প্রায় পাঁচ দশকের মধ্যে সীমান্তে সেনা নিহত হওয়ার এটি হচ্ছে প্রথম ঘটনা। প্রধান বিরোধীদল কংগ্রেস পার্টির নেতা রাহুল গান্ধী গালওয়ান অঞ্চলে ভারতীয়ও চীনা সেনাদের মধ্যে সহিংস মুখোমুখি সংঘর্ষের বিষয়েসরকারের ব্যাখ্যা দাবি করেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer