Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সিলেটে রথযাত্রা উৎসব শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৪, ১ জুলাই ২০২২

প্রিন্ট:

সিলেটে রথযাত্রা উৎসব শুরু

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা শুরু হয়েছে। করোনার কারণে দুই বছর সীমিত পরিসরে আয়োজনের পর এবার শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে রথযাত্রা।

শুক্রবার সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার মূল অনুষ্ঠান। এর মধ্য ছিল, হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভগবত ও গীতা পাঠ।

বিকেল পাঁচটায় রথযাত্রা টানার মাধ্যমে এ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়। সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির উদ্যোগে রথযাত্রা উৎসব উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

শুভেচ্ছা বক্তব্য দেন, সিলেট দেবালয় রথযাত্রা উৎযাপন কমিটির সাধারণ সম্পাদক নৃপেন্দ্র সিংহ, সহ সভাপতি দিলীপ কুমার দাস চৌধুরী। এ সময় উদ্যাপন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দুপুরের পর সিলেট নগরের বিভিন্ন মন্দির থেকে উল্লেখযোগ্য সংখ্যক রথ রিকাবীবাজার রথযাত্রা মেলা প্রাঙ্গনে সমবেত হয়। রথ নিয়ে এ সময় পূণ্যার্থীরা শংখ, ঘন্টা, কাঁসর ঢাক, ঢোল, বাজিয়ে প্রার্থনা ও পূজা অর্চ্চনাদি শেষ করে জয়ধ্বনি দিয়ে পুরো নগরীকে মুখরিত করে। আগামী ৯ জুলাই উল্টো রথের মাধ্যমে উৎসব শেষ হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer