Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সিরিয়ার উত্তরাঞ্চলে ব্যাপক সংঘর্ষে নিহত শতাধিক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৭, ১২ জুলাই ২০১৯

প্রিন্ট:

সিরিয়ার উত্তরাঞ্চলে ব্যাপক সংঘর্ষে নিহত শতাধিক

সিরিয়ার উত্তরাঞ্চলে সরকারি বাহিনী ও জিহাদিদের মধ্যে ব্যাপক সংঘর্ষে একশ’র বেশি যোদ্ধা নিহত হয়েছে। এদিকে অস্ত্রবিরতি চুক্তি সত্ত্বেও বিরোধীদের শক্ত ঘাঁটি এলাকায় সহিংসতা বেড়ে গেছে। বৃহস্পতিবার যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা একথা জানায়। 

মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, বুধবার থেকে শুরু হওয়া সর্বশেষ সহিংসতায় আট বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের মধ্যে ছয়জন জিসর আল- শুঘুর শহরে সরকারি বাহিনীর বিমান হামলায় নিহত হয়। এই ছয়জনের মধ্যে এক শিশু রয়েছে।

ব্রিটেন ভিত্তিক ওই মানবাধিকার সংস্থা জানায়, সেখানে বুধবার রাত থেকে শুরু হওয়া ব্যাপক যুদ্ধ ও বিমান হামলায় সরকারি বাহিনীর কমপক্ষে ৫৭ সদস্য এবং ৪৪ জিহাদি ও অনুগত বিদ্রোহী নিহত হয়েছে।

পর্যবেক্ষণ সংস্থার প্রধান রামি আবদেল রাহমান বলেন, ‘ওই এলাকায় সরকারি বাহিনীর বিমান ও কামান হামলা অব্যাহত থাকায় সেখানে এখনো লড়াই চলছে। জাতিসংঘ জানায়, তারা বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য সেবা কর্মীদের ওপর হামলার খবর পেয়েছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস এসব হামলার কঠোর নিন্দা এবং তিনি হাসপাতালসহ বেসামরিক নাগরিক ও বেসামরিক স্থাপনা রক্ষা করার আহ্বান জানিয়েছেন। ২০১১ সালে শুরু হওয়া সিরিয়ার গৃহযুদ্ধে ৩ লাখ ৭০ হাজারের বেশি লোক নিহত হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer